শুক্রবার   ২৪ মে ২০২৪   জ্যৈষ্ঠ ৯ ১৪৩১   ১৬ জ্বিলকদ ১৪৪৫

সর্বশেষ:
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
যুক্তরাষ্ট্র কি আবার স্বেচ্ছায় একঘরে হতে চলেছে

যুক্তরাষ্ট্র কি আবার স্বেচ্ছায় একঘরে হতে চলেছে

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের আর এক বছরও বাকি নেই। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অজস্র দেওয়ানি ও ফৌজদারি মামলার সম্মুখীন হওয়া সত্ত্বেও রিপাবলিকানদের প্রেসিডেন্ট প্রার্থী হতে চলেছেন। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবার ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন।

১২:৩০ পিএম, ৩ জানুয়ারি ২০২৪ বুধবার

‘মার্কিন যুক্তরাষ্ট্র ও নিষেধাজ্ঞা’র রাজনৈতিক অর্থনীতি

‘মার্কিন যুক্তরাষ্ট্র ও নিষেধাজ্ঞা’র রাজনৈতিক অর্থনীতি

মার্কিন যুক্তরাষ্ট্র তার পররাষ্ট্রনীতিতে বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখতে বিভিন্ন কূটনৈতিক পদক্ষেপ গ্রহণ করে থাকে। তবে কোন কারণে সে সম্পর্কে ফাটল দেখা দিলে অপর পক্ষের উপর নেমে আসে বিভিন্ন ধরণের নিষেধাজ্ঞা।

০৪:৩৩ পিএম, ১২ ডিসেম্বর ২০২৩ মঙ্গলবার

মানুষের ধ্বংসই শয়তানি শক্তির আরাধ্য

মানুষের ধ্বংসই শয়তানি শক্তির আরাধ্য

শয়তান বা অশুভ শক্তি ধর্ম, ধর্মনিরপেক্ষ, নাস্তিকতা সব ধারাতেই সমান হাজির থাকতে পারে। মানুষের ওপর আল্লাহর অর্পিত রব্বানিয়াত বা পালনকর্তাসূলভ খেলাফতি দায়িত্ব পালনের মধ্য দিয়ে মানুষ শয়তান শক্তির প্রতিপক্ষ হিসেবে সক্রিয় থাকে। ইব্রাহিমি একত্ববাদে আল্লাহকে শুভ শক্তি ও শয়তানকে অশুভ শক্তি হিসেবে দেখার দ্বৈতবাদিতা নেই। আল্লাহ শুভ ও অশুভ দুই সত্তার ঊর্ধ্বে। শুভ ও অশুভ মানুষের মধ্যেই বিরাজ করে।

০২:০২ এএম, ১২ সেপ্টেম্বর ২০২৩ মঙ্গলবার

অসম্মান তো সবার জোটে না, আমার না হয় জুটলো

অসম্মান তো সবার জোটে না, আমার না হয় জুটলো

কলকাতার এক পরিচিত লোক আমাকে জিজ্ঞেস করলেন, পুজোয় কোথায় লিখলেন? এরকম প্রতি পুজোর আগেই কিছু পাঠক জানতে চান কোথায় উপন্যাস লিখলাম, কোথায় গল্প, কোথায় প্রবন্ধ বা কবিতা।

০২:৫৪ এএম, ৬ সেপ্টেম্বর ২০২৩ বুধবার

অগুণিত সাধারণ মানুষ আমাকে ভালোবাসে

অগুণিত সাধারণ মানুষ আমাকে ভালোবাসে

উত্তর-আমেরিকার বঙ্গ-সম্মেলনে গিয়ে দেখলাম, বাংলার শাসকেরা আমাকে বিতাড়িত করলেও মৌলবাদীরা আমার বিরুদ্ধে সরব হলেও, নারীবিদ্বেষীরা আমার বিপক্ষে একজোট হলেও, বইয়ের প্রকাশকেরা

১২:৪৯ এএম, ১৬ জুলাই ২০২৩ রোববার

‘নিজের পাশে অন্যকে দাঁড়াবার জায়গাটা দিতে হবে’

‘নিজের পাশে অন্যকে দাঁড়াবার জায়গাটা দিতে হবে’

এবারের ঈদে মানুষ হলে গেছে, তিনটা ছবি নিয়ে কথাবার্তা হয়েছে। কারো হয়তো এটা ভালো লেগেছে, কারো লাগে নাই।

০৭:৪৬ এএম, ১০ জুলাই ২০২৩ সোমবার

চ্যাটজিপিটির মিথ্যা প্রতিশ্রুতি
নোয়াম চমস্কি

চ্যাটজিপিটির মিথ্যা প্রতিশ্রুতি

হোর্হে লুইস বোর্হেস একবার লিখেছিলেন, একটি বড় বিপদের সময়ে বেঁচে থাকার অর্থ হলো ট্র্যাজেডি ও কমেডি উভয় অভিজ্ঞতা অর্জনে অঙ্গীকারবদ্ধ হয়ে আবিষ্কারের নৈকট্য নিয়ে নিজেদের এবং পুরো জগতকে অনুভব করা

০২:১৫ এএম, ২৫ জুন ২০২৩ রোববার

নিষেধাজ্ঞা নয় হুশিয়ারি

নিষেধাজ্ঞা নয় হুশিয়ারি

ব্যাপারটি মোটেই অপ্রত্যাশিত ছিল না। গত কয়েকমাস ধরেই যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের আগামী নির্বাচনের শুদ্ধতা নিশ্চিতকরণের দাবি জানিয়ে আসছিল।

০২:৪৬ এএম, ২৭ মে ২০২৩ শনিবার

সরকার বিরোধীদল সবাই বলছে খোশ আমদেদ

সরকার বিরোধীদল সবাই বলছে খোশ আমদেদ

০২:৪৫ এএম, ২৭ মে ২০২৩ শনিবার

নতুন ভিসা নীতির প্রেক্ষাপট-উদ্দেশ্য

নতুন ভিসা নীতির প্রেক্ষাপট-উদ্দেশ্য

বাংলাদেশের নাগরিকদের বিষয়ে যুক্তরাষ্ট্র সরকার যে নতুন ভিসা নীতি ঘোষণা করেছে তার উদ্দেশ্য বিষয়ে কোনও ধরনের অস্পষ্টতা নেই; বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচনের পথে সহযোগিতা করা এবং বাংলাদেশে যারা গণতান্ত্রিক ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা করতে সচেষ্ট আছে তাঁদের প্রতি সমর্থন জানানোই এই নীতির লক্ষ্য

০২:৪৩ এএম, ২৭ মে ২০২৩ শনিবার

বিএনপি’রও আছে জুজুর ভয়
বিশিষ্টজনদের লেখা রাজনৈতিক ধারাভাষ্য

বিএনপি’রও আছে জুজুর ভয়

বাংলাদেশের বিরুদ্ধে নতুন একটি নিষেধাজ্ঞা জারির হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। যদি কেউ সুষ্ঠু নির্বাচনে বাধা হয়, তাহলে সেসব ব্যক্তি বা সংস্থার বিরুদ্ধে আমেরিকায় প্রবেশ নিষিদ্ধ হবে।

০২:৩৯ এএম, ২৭ মে ২০২৩ শনিবার

দেশের রাজনীতি নিয়ে প্রবাসে এ কী হচ্ছে!

দেশের রাজনীতি নিয়ে প্রবাসে এ কী হচ্ছে!

নিজ বাসভূমি থেকে প্রায় দশ হাজার মাইল দূরত্বের এই আমেরিকায় আশ্রয় নেয়া বাংলাদেশিরা দেশের রাজনীতি নিয়ে এ কী কান্ড করছেন?

১২:১২ এএম, ১৩ মে ২০২৩ শনিবার

মৃত্যু নিয়ে আমার কল্পনাবিলাস নেই

মৃত্যু নিয়ে আমার কল্পনাবিলাস নেই

স্বজন বলতে বা আপন বলতে বা আত্মীয় বলতে যা বোঝায়, তা আমার নেই

০৩:৪৬ এএম, ৫ এপ্রিল ২০২৩ বুধবার

‘অর্থনৈতিক সংকটের সঙ্গে ব্যাংক থেকে টাকা তুলে নেওয়ার সম্পর্ক নেই’

‘অর্থনৈতিক সংকটের সঙ্গে ব্যাংক থেকে টাকা তুলে নেওয়ার সম্পর্ক নেই’

 কোনো সন্দেহ নেই, পৃথিবীর অন্য অনেক দেশের মতো আমাদের এখানেও একটা অর্থনৈতিক সংকট চলছে

০৯:১১ এএম, ২৪ নভেম্বর ২০২২ বৃহস্পতিবার

বাংলাদেশকে বাঁচাবেন কারা

বাংলাদেশকে বাঁচাবেন কারা

প্রথম আলোর একটা শিরোনাম: ‘৩৪ নাকি ২৬ বিলিয়ন, রিজার্ভ এখন কত?

০৩:০১ এএম, ১২ নভেম্বর ২০২২ শনিবার

ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার!

ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার!

ফ্রান্সের বিভিন্ন শহরের বেকারিগুলো নোটিস দিয়ে বন্ধ হয়ে যাচ্ছে। ফ্রেঞ্চ ভাষায় বলা হয়েছে, ‘নো গ্যাস, নো ব্রেড’

০৪:০৮ এএম, ২৬ অক্টোবর ২০২২ বুধবার

‘এই ছাত্র রাজনীতির কাছে আমরা অসহায়’

‘এই ছাত্র রাজনীতির কাছে আমরা অসহায়’

ইডেনে পড়তে আসা আমরা বেশিরভাগই গ্রাম-গঞ্জ থেকে উঠে এসেছি। নিম্নবিত্ত- নিম্নমধ্যবিত্ত পরিবারের সন্তানরা পড়াশোনা করি। এই ছাত্ররাজনীতির কাছে তারা/আমরা কতটা অসহায়, এসব চিত্র তার প্রমাণ।

০৩:৪১ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২২ মঙ্গলবার

নারী ফুটনল দল চ্যাম্পিয়ান হইসে বাফুফের জোরে!

নারী ফুটনল দল চ্যাম্পিয়ান হইসে বাফুফের জোরে!

সবাইকে চমকায়া দিয়া তহুরা বেগম মাস্টার্স এ প্রথম শ্রেণীতে প্রথম হইয়া গেলেন। চারদিকে ধন্য ধন্য পইড়া গেলো। পত্রিকায় নিউজ হইলো, ‘স্বামীর সহযোগিতায় তহুরা প্রথম শ্রেণীতে প্রথম হয়েছেন’।

০৩:১১ এএম, ২৩ সেপ্টেম্বর ২০২২ শুক্রবার

বিশ্বসংসার জানে না মায়ার জন্ম কোথায়

বিশ্বসংসার জানে না মায়ার জন্ম কোথায়

হুমায়ূন আহমেদকে তার ছোটভাই আহসান হাবীব জিজ্ঞেস করেছিলেন- দাদাভাই,  দেশ থেকে কোন জিনিসটা পাঠাবো? উনি বলেছিলেন, ব্যাঙের ডাক রেকর্ড করে পাঠা! কেউ যদি জিজ্ঞেস করে, বাংলাদেশের কোন জিনিসটা আপনি সবচেয়ে বেশি মিস করেন?

০২:৫৪ এএম, ১৯ সেপ্টেম্বর ২০২২ সোমবার

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন: অন্ধকার থেকে আলোর পথে যাত্রা

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন: অন্ধকার থেকে আলোর পথে যাত্রা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। একাত্তরের মহান মুক্তিযুদ্ধের তিনিই ছিলেন অবিসংবাদিত নেতা। ১৯৭১-এর ১৬ ডিসেম্বর যখন পাক হানাদার বাহিনীর আত্মসমর্পণের মাধ্যমে ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের অবসান ঘটল, তখনও পাকিস্তানিদের চক্রান্তে তিনি ছিলেন পাকিস্তানেরই কারাগারে। যুদ্ধ জয়ের আনন্দের মধ্যেও তাই তখনও পিতার অনুপস্থিতির বেদনা। ২৫ দিন পর, ৪৮ বছর আগের এই দিনে (১০ জানুয়ারি, ১৯৭২) যখন তিনি পা রাখলেন দেশের মাটিতে, তখনই যেন পূর্ণতা পেল সেই বিজয়।

০৩:১৮ পিএম, ১০ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

তারুণ্যের শক্তিতে ছাত্রলীগের মানবিক পথচলা

তারুণ্যের শক্তিতে ছাত্রলীগের মানবিক পথচলা

সত্য, সুন্দর ও মানুষের মানবিক জনপদ গড়ে তুলতে সমাজের যে অংশ সবচেয়ে অগ্রণী ভূমিকা পালন করে সে অংশের নাম ছাত্রসমাজ। যুগে যুগে কালে কালে সমাজের জ্ঞান পিপাসু তরুণরাই সকল অন্যায়, অবিচার, শোষণ, বঞ্চনা, লাঞ্চনার বিরুদ্ধে সবার আগে বুক চিতিয়ে দাঁড়িয়েছে। লড়াই করছে প্রাণপণ।

০৩:১১ এএম, ৫ জানুয়ারি ২০১৯ শনিবার

নাইপলের মৃত্যুতে শোকাহত বিশ্বসাহিত্য অঙ্গন

নাইপলের মৃত্যুতে শোকাহত বিশ্বসাহিত্য অঙ্গন

নোবেলজয়ী লেখক স্যার বিদ্যাধর সূর্যপ্রসাদ (ভি.এস.) নাইপল আর নেই। ৮৫ বছর বয়সে গত শনিবার লন্ডনে তার নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। মৃত্যুসংবাদ ঘোষণা করেন তার স্ত্রী নাদিরা নাইপল।

০৬:৪৮ পিএম, ২৩ ডিসেম্বর ২০১৮ রোববার

গ্রামে কেন আত্মহত্যা বেশি

গ্রামে কেন আত্মহত্যা বেশি

দেশে বছরজুড়ে যে আত্মহত্যার ঘটনাগুলো ঘটে সেসবের মাত্র কয়েকটি গণমাধ্যমে আলোড়ন সৃষ্টি করে। আর অন্য ঘটনাগুলোর খবর আসলেও তা তেমন চোখে পড়ে না। গণমাধ্যমগুলোতে শহরের আত্মহত্যার ঘটনাগুলো একটু বেশি জায়গা পেলেও গ্রামে আত্মহত্যার হার বেশি।

০৫:৩১ পিএম, ২২ ডিসেম্বর ২০১৮ শনিবার

শেখ হাসিনা ‘তলাবিহীন ঝুড়ি’ থেকে উন্নয়নের বাংলাদেশ করেছেন

শেখ হাসিনা ‘তলাবিহীন ঝুড়ি’ থেকে উন্নয়নের বাংলাদেশ করেছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক প্রবৃদ্ধি ও ব্যাপক আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে ‘তলাবিহীন ঝুড়ি’ থেকে উন্নয়নের বাংলাদেশে উত্তরণ ঘটিয়েছেন বলে মন্তব্য করেছেন প্রবীণ সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরী। তিনি বলেন, ‘একসময় বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি নাম দেয়া হয়েছিল এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার গতিশীল নেতৃত্ব ও আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে বিশ্বে এ দেশটিকে সম্মানজনক অবস্থানে উন্নীত করেছেন।’

০৬:৪০ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৮ বুধবার

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল