বুধবার   ০১ মে ২০২৪   বৈশাখ ১৮ ১৪৩১   ২২ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
১৬০

বেঁধে দেওয়া দাম মানছে না কেউ

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২৩  

রাজধানীতে অভিযান, খবর শুনেই পালালেন ব্যবসায়ী, তিন প্রতিষ্ঠানকে জরিমানা

 সরকারের বেঁধে দেওয়া দামে বিক্রি হচ্ছে না ডিম, আলু, পিঁয়াজ। এদিকে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি নিশ্চিত করতে গতকাল দ্বিতীয় দিনেও রাজধানীতে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ সময় ডিমের দাম বেশি রাখায় তিন প্রতিষ্ঠানকে তারা জরিমানা করেছে। অভিযানের খবরে দোকান রেখে পালিয়েও গেছেন দুই ব্যবসায়ী। বাজার নিয়ন্ত্রণে প্রথমবারের মতো ১৪ সেপ্টেম্বর তিন কৃষিপণ্যের দাম বেঁধে দিয়েছে সরকার। সেগুলো হলো আলু, দেশি পিঁয়াজ ও ডিম। বেঁধে দেওয়া দাম অনুযায়ী ১৫ সেপ্টেম্বর থেকে প্রতিটি ফার্মের ডিম ১২, আলুর কেজি খুচরা পর্যায়ে ৩৫-৩৬ ও দেশি পিঁয়াজ ৬৪-৬৫ টাকায় বিক্রি করার কথা। কিন্তু ব্যবসায়ীরা সরকারের বেঁধে দেওয়া দরের চেয়ে বেশি দামে বিক্রি করছেন এসব পণ্য। খবর পেয়ে গতকাল ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর রাজধানীর বিভিন্ন বাজারে অভিযান চালিয়েছে। জরিমানাও করেছে। ডিমের দাম বেশি রাখা, ক্রয় রসিদ না থাকা ও মূল্য তালিকা প্রদর্শন না করায় তিন প্রতিষ্ঠানকে এদিন ৫ হাজার টাকা জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

জানা গেছে, রাজধানীর নিউমার্কেটের বনলতা কাঁচাবাজারের জনপ্রিয় এন্টারপ্রাইজ, ফাতেমা ট্রেডার্স ও মোহাম্মদপুর টাউন হল কাঁচাবাজারের মিজানের ডিমের দোকানকে জরিমানা করা হয়। এর মধ্যে জনপ্রিয় এন্টারপ্রাইজ ও ফাতেমা ট্রেডার্সকে ২ হাজার করে ৪ হাজার এবং মিজানের ডিমের দোকানকে ১ হাজার টাকা জরিমানা করা হয়। এদিকে জরিমানার ভয়ে দোকান খোলা রেখেই পালিয়ে যান টাউন হল কাঁচাবাজারের দুই কাঁচামাল ব্যবসায়ী। দুপুর ১২টার দিকে অভিযান শুরু হলে ওই দুই ব্যবসায়ী পালিয়ে যান। ভোক্তা অধিদফতরের কর্মকর্তারা ওই দুই দোকানে কাউকে পাননি। এমনকি অধিদফতরের কর্মকর্তারা চলে যাওয়ার প্রায় এক ঘণ্টা পরও তারা দোকানে ফিরে আসেননি। দুটি দোকানেই সরকারের বেঁধে দেওয়া মূল্যের থেকে বেশি দামে পিঁয়াজ ও আলু বিক্রি করা হচ্ছিল।
দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর-

মুন্সীগঞ্জ : ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেছেন, ‘এ বছর যে পরিমাণ আলু উৎপাদন হয়েছে তাতে দেশে আলুর কোনো ঘাটতি নেই। কিন্তু একটি অদৃশ্য হাত আলুর বাজার অস্থির করেছে। এ অবস্থায় কয়েকদিনের মধ্যে আলুর বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। বাণিজ্য মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া দাম অনুযায়ী ভোক্তা পর্যায়ে আলুর দাম বাস্তবায়ন করতে মাঠ পর্যায়ে কাজ করছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।’ তিনি গতকাল দুপুরে মুন্সীগঞ্জের মুক্তারপুরে রিভারভিউ কোল্ড স্টোরেজ পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন। এ সময় তিনি আরও বলেন, আলু বিক্রির ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতার পাকা রসিদ ব্যবহার করতে হবে। পাকা রসিদ না থাকলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। এ সময় তিনি ওই হিমাগারে ১০ হাজার বস্তা আলু সংরক্ষণ করেছেন এবং পাকা রসিদ ছাড়া মোবাইলে দাম নির্ধারণ করে আলু বিক্রি করছেন কি না রসরাজ বাবু নামে ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করেন। শেষে আলু ব্যবসায়ী রসরাজের কথায় অসংগতি থাকায় এবং পাকা রসিদ ছাড়া আলু বিক্রি করায় হিমাগারে তাঁর সংরক্ষিত আলু হেফাহতে নিয়ে ২৭ টাকা মূল্যে সেই আলূ বিক্রি করে দাম বুঝিয়ে দেওয়ার জন্য তিনি স্থানীয় জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে দায়িত্ব দেন। এ সময় আরও উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মো. আবু জাফর রিপন ও পুলিশ মো. আসলাম খান।

বরিশাল : নিত্যপণ্যের মূল্য বিশেষ করে আলু, পিঁয়াজ ও ডিমের দাম নিয়ন্ত্রণে রাখতে বরিশালে ধারাবাহিকভাবে অভিযান চালাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল অভিযানে তারা পাঁচ প্রতিষ্ঠানকে ২১ হাজার টাকা জরিমানা করেছে। বেলা ১১টা থেকে দুপুর পর্যন্ত নগরীর আলুপট্টি, পোর্ট রোড ও বাজার রোড এলাকায় এ অভিযান চালানো হয়। এ সময় আলুপট্টিতে মূল্য তালিকা প্রদর্শন না করা এবং আলু কেনার মেমো প্রদর্শন না করায় তিনটি আড়ত থেকে ৭ হাজার টাকা জরিমানা আদায় করেন তারা। পরে পোর্ট রোডে একটি বেকারিতে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ও খাবারে রং মেশানোর দায়ে ১০ হাজার এবং বাজার রোডে একটি মিষ্টির দোনে বাসিপচা খাদ্যসামগ্রী রাখার দায়ে ৪ হাজার টাকা জরিমানা আদায় করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা।

বাগেরহাট : বাগেরহাটে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে আলু, ডিম ও পিঁয়াজ বিক্রিসহ মূল্য তালিকা না থাকার অপরাধে চার প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল সকালে বাগেরহাট সদরের যাত্রাপুর বাজারে অভিযান চালিয়ে এসব প্রতিষ্ঠানকে জরিমানা করেন বাগেরহাট ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আবদুল্লাহ আল ইমরান।

চুয়াডাঙ্গা : জীবননগরে অতিরিক্ত মূল্যে গ্যাস বিক্রিসহ একাধিক অপরাধে দুটি প্রতিষ্ঠানকে ৬৫ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল জীবননগর বাজার, উপজেলা গেট ও হাসপাতাল রোড এলাকায় অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।

ফরিদপুর : ফরিদপুরে গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত শহরের হ্যালিপোর্ট বাজার, হাজী শরীয়তুল্লাহ বাজারসহ বিভিন্ন বাজারে অভিযান পরিচালনাসহ আলু বিক্রির কার্যক্রম হিসেবে হিমাগার তদারকি করা হয়। ফরিদপুর জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. সোহেল শেখের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনার সময় পাকা রসিদ, মূল্য ও ক্রয় তালিকা হালনাগাদ না থাকা এবং দাম বেশি নেওয়ার কারণে মেসার্স দিশারী ট্রেডার্সকে ২ হাজার, মেসার্স হাওলাদার ট্রেডার্সকে ২ হাজার এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদনের দায়ে ঘোষ হোটেলকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

হবিগঞ্জ : সকালে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক দেবানন্দ সিনহার নেতৃত্বে অভিযান পরিচালনা করে নানা অসংগতি পাওয়ায় জরিমানা করা হয়েছে মোট তিন প্রতিষ্ঠানকে। সরকার নির্ধারিত দামে আলু বিক্রি, ক্রেতাদের ভাউচার প্রদান ও মূল্য তালিকা আপডেট না করার কারণে তিন আলুর আড়তের মালিককে মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

জয়পুরহাট : বেঁধে দেওয়া দরে আলু, পিঁয়াজ ও চিনি বিক্রি না করায় জয়পুরহাটে দুই ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে জয়পুরহাট শহরের মাছুয়া বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শামিম হোসাইন।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর