বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪   বৈশাখ ২৫ ১৪৩১   ০১ জ্বিলকদ ১৪৪৫

সর্বশেষ:
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৪৬২

বিশেষ সম্পাদকীয়

শুভ যাত্রাপথে ধরণীর আহ্বান

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২৩  


 
শাহ্ নেওয়াজ -
‘আজকাল’ আজ ১৬-তে পা রাখল। ‘আজকাল’ আজ ষোড়শবর্ষীয়। ষোড়শ বর্ষে পদার্পণের এই শুভ মুহূর্তে ‘আজকাল’ ব্যবস্থাপনার পক্ষ থেকে পত্রিকার সকল পাঠক-গ্রাহক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ীকে জানাই আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা।    
কোন পত্রিকার জীবনে ১৫ বছর সময় অতিবাহিত করা নিঃসন্দেহে বিশেষ গুরুত্বপূর্ণ। ১৫ বছর ধরে কোন বিরতি ছাড়াই টানা প্রকাশিত হয়ে আসছে সাপ্তাহিক ‘আজকাল’। এমনকি ভয়ঙ্কর করোনা মহামারির সময়ও পত্রিকা প্রকাশনায় কোন বিরতি ঘটেনি। শুধু কয়েকটি সংখ্যা ছাপা যায়নি, অনলাইনে প্রকাশ করতে হয়েছিল। প্রবল প্রতিকূলতার মধ্যেও পত্রিকার প্রকাশনা অব্যাহত রাখা হয়েছে।
বিগত পনের বছরে আজকাল-এর চলার পথ অবশ্যই মসৃন ছিল না। অনেক প্রতিবন্ধকতা পেরিয়ে পত্রিকাটিকে এগোতে হয়েছে। এই পনের বছর সময়টিও ছিল অনেক ঘটনাবহুল। একটি সংবাদপত্র হিসেবে আজকালকে এই সব ঘটনাবলী, এই সময়ের রাজনীতি, সমাজ-সামাজিকতাকে প্রতিফলিত করতে হয়েছে। আর এগুলিকে তুলে ধরতে আজকাল সব সময় পালন করেছে বস্তুনিষ্ঠ ভূমিকা। আজ আমরা আনন্দের সাথে বলতে পারি, এই ভূমিকার কারণেই ‘আজকাল’ হয়ে উঠেছে জনপ্রিয়, নন্দিত। বস্তুনিষ্ঠ ও সৎ সাংবাদিকতাই আজকাল-এর চলার পথের পাথেয়। ‘আজকাল’ সত্য প্রকাশে বিচলিত হয় না, সাদাকে সাদা বলে, কালোকে কালো।
পনের বছরে আজকাল-এর সম্পাদকমন্ডলীতে কয়েকবার রদবদল ঘটেছে। সম্পাদক, প্রধান সম্পাদক পদে পরিবর্তন ঘটেছে। তবে পত্রিকাটির সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনাটি ঘটেছে এই ২০২৩ সালে। এ বছর পত্রিকাটির মালিকানার বদল হয়েছে। পূর্বের প্রকাশনা প্রতিষ্ঠান ডিজিটাল মিডিয়া গত মে মাসে বিক্রয়সূত্রে সাপ্তাহিকটির মালিকানা হস্তান্তর করে শাহ্ নেওয়াজ পাবলিকেশন্স-এর কাছে। নতুন মালিকানায় ‘আজকাল’ আরো সমৃদ্ধ আরো গতিশীল হয়ে নিয়মিত প্রকাশ পেয়ে চলেছে। পত্রিকার এই এগিয়ে চলার পথে আমাদের সকল শুভাকাঙ্খী-শুভানুধ্যায়ীর শুভেচ্ছা ও ভালবাসা আমাদের একান্ত কাম্য।
নিউইয়র্কের বাংলাদেশি কমিউনিটির অনেক পত্রিকার ভীড়ে ‘আজকাল’-এর গৌরবময় অবস্থান সর্বজনস্বীকৃত। খবর প্রকাশে বস্তুনিষ্ঠতা, কয়েক পাতা জুড়ে ভিন্ন ভিন্ন স্বাদের কলাম, সাহিত্য, বিনোদন, ধর্ম, স্বাস্থ্য ও খেলাধুলা বিষয়ক পাতা, সব মিলিয়ে রকমারি বিষয় বৈচিত্র্যে সমৃদ্ধ ‘আজকাল’ পাঠকদের কাছে সঠিক তথ্যটি পৌঁছে দিতে প্রতিশ্রুতিবদ্ধ। এক অভিজ্ঞ সাংবাদিক টিম এই প্রতিশ্রুতি বাস্তবায়নে নিরলস দায়িত্ব পালন করেছেন। সততা, নিরপেক্ষতা ও পেশাগত দৃষ্টিভঙ্গিতে তুলে ধরা হচ্ছে খবর এবং খবরের অন্তরালের বিষয়কে। নতুন করে এ কথা বলার কোন প্রয়োজন আছে বলে অমরা মনে করি না যে, ‘আজকাল’ কোন দলবিশেষের রাজনীতির অনুসারী নয় কিংবা কোন দলের মুখপাত্র হিসাবেও কাজ করে না। ‘আজকাল’ প্রতিফলিত করে সব দল সব মতকে। আমরা একটি সংবাদপত্র হিসাবে এ দাবি অবশ্যই করতে পারি যে, দল-মত নির্বিশেষে ‘আজকাল’ সবার পত্রিকা। মতপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী আজকাল-এর কলামগুলি উন্মুক্ত। কলামগুলিতে প্রতিফলিত হয় লেখকদের নিজস্ব চিন্তাধারা, নিজস্ব মতামত। সাহিত্য পাতা প্রকাশের ক্ষেত্রে ‘আজকাল’ অনুসরণ করে এক বিশেষ নীতি। তাহলো প্রবাসের লেখকদের উৎসাহিত করা। খ্যাতিমান ও বিশিষ্ট লেখকদের পাশাপাশি এই প্রবাসে এখন তুলনামূলকভাবে নবীন লেখকদের উপস্থিতিও লক্ষ্য করা যাচ্ছে ব্যাপকভাবে। এই লেখকদেরকেই তুলে ধরতে চায় ‘আজকাল’, তাদেরকে অনুপ্রাণিত করতে চায়। বলতে পারি, স্থানীয় লেখকদের রচনাতেই সমৃদ্ধ হয়ে প্রকাশ পাচ্ছে আজকাল-এর সাহিত্য পাতা।
পনের বছরে ‘আজকাল’ সাফল্যজনকভাবে তার অবস্থানকে তুলে এনেছে সর্বাধিক প্রচারিত পত্রিকাগুলির সারিতে। আজকাল-এর এগিয়ে চলার এই শুভ যাত্রা পথকে আমরা আলিঙ্গন করতে চাই আমাদের সকল ঔদার্য, সকল আন্তরিকতা দিয়ে। ধরণীর আহ্বানে সাড়া দিয়ে আমরা দুই বাহু বাড়িয়ে সবাইকে আবাহন জানাতে চাই একটি প্রগতিশীল, সংস্কারমুক্ত, অসাম্প্রদায়িক, উদার, শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে।
আসুন আমরা সবাই হাতে হাত ধরে এগিয়ে যাই। এই লক্ষ্যে ‘আজকাল’ সর্বদাই সবার পাশে থাকবে, এটাই আমাদের প্রতিশ্রুতি।
লেখক: সম্পাদক ও প্রকাশক, সাপ্তাহিক আজকাল।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর