বুধবার   ০৮ মে ২০২৪   বৈশাখ ২৫ ১৪৩১   ২৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৯৫

নিউইয়র্কে বিপর্যয়ের মুখে অর্থনীতি

মনোয়ারুল ইসলাম

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২৪  



বিপর্যস্ত হয়ে পড়ছে নিউইয়র্কের অর্থনীতি। একেবারে তলানিতে চলে যাচ্ছে এই অঙ্গরাজ্যের অর্থনৈতিক ভবিষ্যৎ। এর প্রধান কারণ হিসেবে চিহ্নিত হয়েছে অত্যাধিক ট্যাক্সের চাপ, শ্রমখাতে ব্যয়, লাখ লাখ মানুষের নিউইয়র্ক ত্যাগ, আইন-শৃংখলা পরিস্থিতির অবনতি প্রভৃতি। গত মঙ্গলবার (৯ এপ্রিল) ‘দি আমেরিকান লেজিসলেটিভ এক্সচেঞ্জ কাউন্সিল’-এর রিচ স্টেটস রিপোর্টে এ তথ্য প্রকাশ করা হয়েছে। তাদের তথ্য অনুযায়ী করোনা পরবর্তী সময়কালে ৫০টিরও বেশি কোম্পানি তাদের করপোরেট হেড অফিস নিউইয়র্ক সিটি থেকে সরিয়ে নিয়ে গেছে। এসব কোম্পানি থেকে প্রতি বছর বিলিয়ন বিলিয়ন ডলার আয়কর পেত নিউইয়র্ক সিটি।
আমেরিকায় পারসোনাল ও করপোরেট ট্যাক্স আদায়ে নিউইয়র্কের স্থান প্রায় সর্বোচ্চ। ৫০টি স্টেটের মধ্যে প্রপার্টি ট্যাক্স আদায়ে নিউইয়র্কের অবস্থান ৪৬তম ও সেলস ট্যাক্স আদায়ে ২৪তম। রিপোর্ট অনুসারে ঘন্টাপ্রতি ন্যূনতম ১৫ ডলার বেতন দেয়ার ক্ষেত্রে নিউইয়র্ক রয়েছে ৪৪তম স্থানে। সবচেয়ে বেশি প্রপার্টি ট্যাক্স আদায়ের ক্ষেত্রে নিউইয়র্কের ওপরে রয়েছে মাত্র তিনটি স্টেট-কানেকটিকাট, ভারমন্ট ও ইলিনয়। এরপরই নিউইয়র্কেও অবস্থান।  
নিউইয়র্ককে বড় ধকল পোহাতে হচ্ছে ডমিস্টিক মাইগ্রেশন নিয়ে। স্বচ্ছল, শিক্ষিত ও উচ্চ আয়ের জনগোষ্ঠী বেশি হারে নিউইয়র্ক ত্যাগ করছে। ইমিগ্রেশনের কাগজপত্র, গ্রীনকার্ড কিংবা সিটিজেনশিপ পাওয়ার পরপরই অনেক পরিবার নিউইয়র্ক সিটি এমনকি নিউইয়র্ক স্টেট ত্যাগ করছে। সন্তানদের ভালোভাবে গড়ে তোলার জন্য তারা নিউইয়র্ক সিটিকে যথোপযুক্ত মনে করেন না। এছাড়া রয়েছে জীবনযাত্রার অধিক ব্যয়ভার। কুইন্স কিংবা ব্রুকলিনে এক ফ্যামিলির একটি বাসা কিনতে মিলিয়ন ডলার গুণতে হয়। অথচ পাশের স্টেট পেনসিলভানিয়া কিংবা কানেকটিকাটে ২ লাখ ডলারের কমেই অনেক সুপ্রশস্ত এক ফ্যামেলির বাসা কেনা যায়। স্কুল, হাসপাতাল ও পরিবেশও এসব বাড়ির অনেক উন্নত। রিপোর্ট অনুসারে ২০১৩ থেকে ২০২২ সাল পর্যন্ত সময় কালে নিউইয়র্ক স্টেট ২০ লাখ জনগোষ্ঠী হারিয়েছে। যার অধিকাংশই নিউইয়র্ক সিটির।
উল্লেখ্য, নিউইয়র্ক স্টেটের অর্ধেক জনগোষ্ঠীই বাস করে সিটির পাঁচ বরোতে। নিউইয়র্ক ত্যাগী মানুষদের সবচেয়ে বেশি পছন্দের স্টেট হিসেবে স্থান পেয়েছে টেক্সাস ও ফ্লোরিডা। রিটায়ার্ড নিউইয়র্কারদের প্রতি ৭ জনের ৪ জনই ফ্লোরিডায় চলে যাওয়ার স্বপ্ন দেখে থাকেন।
এদিকে বিপুল সংখ্যক মাইগ্রান্ট প্রতিদিন নিউইয়র্কে প্রবেশ করছে। গত তিন বছরে এর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখের ওপর। বিশেষ করে সীমান্ত পথে আসা কাগজপত্রহীন বা অবৈধ এইসব মাইগ্রান্টরা নিউইয়র্কের জন্য আশীর্বাদ না হয়ে বোঝা হিসেবে বিবেচিত হচ্ছে। নিউইয়র্ক সিটিকে মিলিয়ন মিলিয়ন ডলার গুণতে হচ্ছে তাদের থাকা ও ভরণপোষনের জন্য।
প্রতিবেশী স্টেট নিউজার্সির অবস্থারও অবনতি ঘটছে। জাতীয়ভাবে অর্থনৈতিক দিক দিয়ে তাদের অবস্থান ৪৬ নম্বরে।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর