শনিবার   ২৭ জুলাই ২০২৪   শ্রাবণ ১২ ১৪৩১   ২০ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ যুক্তরাষ্ট্রে ব্যয়বহুল সফরে ২৬ ব্যাংক এমডি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ সাবেক সেনাপ্রধান ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৭৯

ম্যানহাটানে গাড়িতে টোল আদায়ের সিদ্ধান্ত স্থগিত

আজকাল রিপোর্ট -

প্রকাশিত: ৮ জুন ২০২৪  


   
 
ম্যানহাটানে গাড়ির ওপর টোল আদায়ের সিদ্ধান্ত স্থগিত করলেন গর্ভনর ক্যাথি হোকুল। আগামী ৩০ জুন থেকে মিড টাউন ম্যানহাটন থেকে ব্যাটারি পার্ক পর্যন্ত প্রবেশকারি গাড়িগুলার ওপর ১৫ ডলার করে কনজেশন প্রাইজ (টোল) আদায়ের সিদ্ধান্ত ছিল। যার উপর ভিত্তি করে মেট্রাপলিটন ট্রানজিট অথরিটি ১৫ বিলিয়ন ডলারের উন্নয়ন প্রকল্পও হাতে নিয়েছিল। গত বুধবার হঠাৎ করেই নিউইয়র্ক স্টেট গর্ভনর ক্যাথি হোকুল এক ভিডিও বার্তায় এই টোল আদায় স্থগিতের ঘোষণা দেন।
গত তিন বছর ধরে আইনী লড়াই ও ফেডারেল সরকারের অনুমোদন পেয়ে এই টোল আদায়ের আয়োজন চলছিল। ম্যানহাটানের ৬০ স্ট্রিট থেকে ডাউন টাউন পর্যন্ত স্বয়ংক্রিয় টোল আদায়ের জন্য ৫ মিলিয়ন ডলার খরচ করে ক্যামেরাও বসানো হয়েছে। এমটিএ এ প্রকল্প বাস্তবায়নে সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছিল। ম্যানহাটানে যানজট নিরসন, পরিবেশের উন্নয়ন ও আদায়কৃত অর্থে ট্রানজিট ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে এ উদ্যোগ নেয়া হয়েছিল। যদিও নিউজার্সির গভর্ণর এ সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন। এ ধরনের টোল আদায়ের উদ্যোগ যুক্তরাষ্ট্রের কোন শহরে এটাই ছিল প্রথম। গভর্ণর হোকুল বলেছেন, নিউইর্য়কাররা এখনই এ ধরনের অতিরিক্ত ব্যয় বহনে প্রস্তুত নয়। এতে নানাবিধ সমস্যা তৈরি হবে।
গভর্ণরের এ ঘোষণায় এমটিএ কর্তপক্ষ বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করেছে। তারা বলেছেন, এতে এমটিএ বড় ধরনের সংকটে পড়বে। গভর্ণরের সিদ্ধান্তে কমিউটারদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। কেউ কেউ বলছেন, ম্যানহাটানে যানজট দূরীকরন ও এমটিএ’র অবকাঠামোগত উন্নয়নে সারচার্জ আরোপ ছিল সময়ের প্রয়োজনীয়তা। আবার অনেকে বলেছেন, যারা গাড়ি নিয়ে কাজে যান কিংবা চলাফেরা করেন তাদের উপর অতিরিক্ত টোল আদায় ছিল এক ধরনের অত্যাচার। একটা অতিরিক্ত অর্থনৈতিক বোঝা। তাদের মতে, গভর্ণর সময়োচিত সিদ্ধান্তই নিয়েছেন।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর