সোমবার   ২০ মে ২০২৪   জ্যৈষ্ঠ ৫ ১৪৩১   ১২ জ্বিলকদ ১৪৪৫

সর্বশেষ:
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৩২৬

উইকিপিডিয়াকে কেন্দ্র করে চীন ও তাইওয়ানের যুদ্ধ

বিজ্ঞান ডেস্ক

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

অ্যান্ড্রোয়েডের সহকারী ‘ওকে গুগল’ বা আইফোনের ‘সিরি’কে যদি জিজ্ঞেস করা হয় যে, তাইওয়ান কি? তারা উত্তর দিবে, তাইওয়ান একটি রাষ্ট্র, যার অবস্থান পূর্ব এশিয়ায়। কিন্তু গত সেপ্টেম্বর মাসেও এই প্রশ্ন করা হলে উত্তর আসতো, তাইওয়ান গণ চীনের একটি প্রদেশ। 

বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে সার্চ ইঞ্জিন, ডিজিটাল অ্যাসিস্টেন্ট ও মোবাইল ফোন সমূহ একটি নির্দিষ্ট স্থান থেকেই তথ্য নেয়, সেটা হলো উন্মুক্ত তথ্যভান্ডার উইকিপিডিয়া। কিন্তু সেই উইকিপিডিয়াই বারবার পরিবর্তনের ভেতর দিয়ে যাচ্ছে। 

সেখানে তাইওয়ান সম্পর্কে আগের তথ্যটি ছিলো সম্পূর্ণ বিপরীত, তবে চলতি বছর এটি বেশ কয়েকবার পরিবর্তিত হয়েছে। এমনকি তথ্য পরিবর্তন হওয়ার একদিন পরই ফের তা পরিবর্তন হয়েছে। 

এ সম্পর্কে তাইওয়ান উইকিমিডিয়ার বোর্ড সদস্য জেমি লিন বলেন, চলতি বছরটি বেশ অদ্ভুত ভাবে কাটছে। বেশ কয়েকজন তাইওয়ানি উইকিপিডিয়া সদস্য হামলারও শিকার হয়েছেন। 

উইকিপিডিয়া কেবল তথ্যবহুল একটি ওয়েবসাইট নয়, এটি একটি আন্দোলনও। মানব জ্ঞানের বিশাল একটি ভান্ডার এটি। বিশ্বের প্রতিটি দেশ সম্পর্কেই তথ্য রয়েছে এখানে। তবে যে কোনো সদস্য চাইলে এর তথ্য সংশোধন বা সংযোজন করতে পারেন। 

বর্তমান ডিজিটাল যুগের অন্যতম বড় অর্জন বলা হয় এটিকে, তবে লিন ও তার সহকর্মীদের মতে সেই উইকিপিডিয়াই এখন হামলার শিকার। 

চীনা পন্থীরা বারবার এই মুক্ত জ্ঞানকোষে তাইওয়ান নিয়ে তথ্য পরিবর্তন করছে, যার ফলে বিভ্রান্ত হচ্ছে এর ব্যবহারকারীরা। উইকিপিডিয়ার এই তথ্য পরিবর্তন নিয়ে চীন ও তাইওয়ানের মধ্যে এক ধরনের যুদ্ধ চলছে।  

চীন তাইওয়ানকে নিজেদের মূল ভূখণ্ডের অংশ ও একটি প্রদেশ বলে দাবি করে থাকে। তবে তাইওয়ান নিজেদের একটি রাষ্ট্র বলে পরিচয় দেয় পশ্চিমা বিশ্বও তাদেরকে সমর্থণ করে থাকে। 

উইকিপিডিয়ায় শুধু তাইওয়ান নিয়েই নয়, হংকংয়ের বিক্ষোভকারীদের সম্পর্কেও এ ধরনের তথ্য পরিবর্তন করা হয়েছে। 

চীনা পন্থীরা উইকিপিডিয়ায় হংকংয়ের গণতন্ত্রকামী বিক্ষোভকারীদের সহিংসতাকারী হিসেবে উল্লেখ করেছে। এমনও হয়েছে যে ২৪ ঘন্টার মধ্যে উইকিপিডিয়া ৬৫ বার এমন পরিবর্তনের ভেতর দিয়ে গেছে।

সূত্র: বিবিসি, ডেইলি মেইল

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর