সোমবার   ২০ মে ২০২৪   জ্যৈষ্ঠ ৬ ১৪৩১   ১২ জ্বিলকদ ১৪৪৫

সর্বশেষ:
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
২০৩

‘ইনস্ট্যান্ট নুডলস’ ইনস্ট্যান্ট ক্ষতি করছে!

প্রকাশিত: ১ আগস্ট ২০১৯  

সময়ের অভাবেই হোক বা স্বাদ পছন্দ বলেই হোক- অনেকেই নিয়মিত এই ইনস্ট্যান্ট নুডলস দিয়ে পেট ভরান। জানেন কি? শরীরের জন্য মোটেই উপকারী নয় এটি বরং মারাত্মক ক্ষতিকারক। ইনস্ট্যান্ট নুডলস-এর কারণে কী কী ক্ষতি হতে পারে, দেখে নেয়া যাক সেই তালিকা:

১। এই ধরনের নুডলসে ফাইবারের পরিমাণ খুব কম। এতে প্রোটিনের মাত্রাও কম। ফলে এই জাতীয় নুডলস ওজন বাড়ায়। 

২। মেটাবলিক সিনড্রম পরিসংখ্যান থেকে দেখা গিয়েছে, যারা সপ্তাহে অন্তত একবার ইনস্ট্যান্ট নুডলস খান, তারা এই সমস্যায় ভোগেন মারাত্মকভাবে। ফাস্ট ফুড-এর গোত্রের মধ্যে অন্য খাবারের চেয়ে এর পরিমান ভয়াবহ। পুরুষদের থেকে নারীদের এই সমস্যা অনেকটাই বেশি ইনস্ট্যান্ট নুডলস-এর কারণে। 

 

৩। ক্যান্সারের আশঙ্কা ইনস্ট্যান্ট নুডলস হজম হতে অনেকটা সময় নেয়। যদি তাড়াতাড়ি হজম হয়ে যায়, তাহলেও বিপদ আছে। সেক্ষেত্রে ব্লাড সুগারের পরিমাণ এবং ইনসুলিনের পরিমাণও গণ্ডগোল করে দিতে পারে এটি। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে এই নুডলস হজম হতে দীর্ঘ সময় নেয়। 

সেক্ষেত্রে শরীরের মধ্যে টক্সিক পদার্থ অনেক বেশিক্ষণ ধরে এর থেকে নির্গত হয়। বিজ্ঞানের ভাষায় যাদের বলে বিউটিলেটেড হাইড্রক্সিঅ্যানিসোল এবং টি-বিউটিলহাইড্রোকুইনন। এই দু’টি মারাত্মক ক্ষতিকারক যৌগ শরীরে দীর্ঘক্ষণ উপস্থিত থাকে। এরাই ক্যান্সারের মতো অসুখ ঘটায়।

৪। হৃদরোগের আশঙ্কা ইনস্ট্যান্ট নুডলস-এর মধ্যে লবণের পরিমাণ অনেকটাই বেশি। এই লবণের বেশির ভাগটাই সোডিয়াম। ফলে যারা বেশি মাত্রায় এই জাতীয় নুডলস খান, তাদের শরীরে লবণের মাত্রা বেড়ে যায় এবং সেই কারণে বাড়তে থাকে রক্তচাপ। তাই ইনস্ট্যান্ট নুডলস সরাসরি ক্ষতি করে হৃদযন্ত্র বা হার্টের। 

৫। ভ্রুণের ক্ষতির আশঙ্কা যদিও অন্তঃসত্ত্বা মহিলাদের এই জাতীয় ইনসট্যান্ট ফুড বা ফাস্ট ফুড খাওয়া একেবারে নিষিদ্ধ। কিন্তু যারা না জেনে গর্ভাবস্থায় এই জাতীয় নুডলস খান, তাদের ভবিষ্যত্‍ সন্তানের ক্ষতি হতে পারে। এমন কী ভ্রুণ নষ্টও হয়ে যেতে পারে ইনস্ট্যান্ট নুডলস-এ থাকা টক্সিক বা বিষাক্ত পদার্থের কারণে।

 

৬। ওবেসিটির আশঙ্কা ইনস্ট্যান্ট নুডলস-এ থাকে মোনোসোডিয়াম গ্লুটামেট (এমএসজি)। অনেক ইনস্ট্যান্ট খাবারেই এই যৌগ ব্যবহার করা হয়। খাবারের গন্ধ এবং স্বাদ ভালো করার জন্য ব্যবহার করা হয় ওই যৌগটি। এটি শরীরের জন্য ক্ষতিকারক, নাকি ক্ষতিকারক নয়- তা নিয়ে বিতর্ক রয়েছে। 

কিন্তু এটা নিয়ে কোনো বিতর্কই নেই- এমএসজি দীর্ঘ সময় ধরে শরীরে গেলে ওজন বৃদ্ধি হয়। এই কারণে এমএসজি চিকিত্‍সকরাও সেই সব রোগীদের দেন, যারা দুর্বলতা বা কম ওজনের সমস্যায় ভুগছেন। কারণ ওষুধ হিসেবে এই যৌগটি ওজন বাড়াতে সাহায্য করে। আন্দাজ করাই যায়, কেন ইনস্ট্যান্ট নুডলস দীর্ঘদিন খেলে ওজন বাড়ে।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর