শনিবার   ২৭ জুলাই ২০২৪   শ্রাবণ ১২ ১৪৩১   ২০ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি ক্রোকের নির্দেশ যুক্তরাষ্ট্রে ব্যয়বহুল সফরে ২৬ ব্যাংক এমডি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ সাবেক সেনাপ্রধান ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৯৪

বাংলাদেশ সোসাইটির নির্বাচনী মহড়া

আজকাল রিপোর্ট -

প্রকাশিত: ৮ জুন ২০২৪  

৩০ জুন ভোটার হওয়ার শেষ তারিখ : সম্ভাব্য প্রার্থী যারা

 
পাঁচ মাস আগে থেকেই জমে উঠছে এবারের বাংলাদেশ সোসাইটির নির্বাচন। অক্টোবরে নির্বাচন হওয়ার কথা। গঠিত হয়েছে নির্বাচন কমিশন। কমিশনের প্রধান হিসাবে দায়িত্ব পালন করছেন অ্যাডভোকেট জামাল আহমেদ জনি। এখন থেকেই লক্ষ্য করা যাচ্ছে প্রার্থী ও সর্মথকদের নির্বাচনী মহড়া। সম্ভাব্য প্রার্থীদের উপস্থিতি দেখা যাচ্ছে বাংলাদেশি কমিউনিটি প্রধান এলাকাগুলোতে। জ্যাকসন হাইটস, জ্যামাইকা, পার্কচেষ্টার কিংবা ব্রুকলিনের চার্চ ম্যকডোনাল্ডসে চায়ের কাপে ঝড় উঠতে শুরু করেছে। প্রার্থী ও তাদের সর্মথকদের হাতে সোসাইটির সদস্য ফরম। কমিউনিটির লোকজনদের অনুরোধ করা হচ্ছে তা পূরণ করে ভোটার হওয়ার জন্য। আগামী ৩০ জুন সদস্য ফরম পূরণ কিংবা ভোটার হবার শেষ দিন। ধারণা করা হচ্ছে এবার ভোটার সংখ্যা ৪০ হাজারের মতো হবে।  
এবারের নির্বাচনে অনেক নাটকীয়তায় থাকবে বলে আভাস পাওয়া যাচ্ছ্।ে প্রতিবারের মতো এবারও কমিউনিটির ধণাঢ্য ব্যবসায়ীরা এ নির্বাচনে চালিকা শক্তি হিসাবে কাজ করবেন বলে সংশ্লিষ্টরা ধারণা করছেন। প্রভাবশালী ব্যবসায়ীদের অফিসগুলোতে প্রার্থীদের আনাগোনা শুরু হয়েছে। নির্বাচনের মেরুকরণ হচ্ছে দ্রুততার সাথে।
এবারের নির্বাচনে সভাপতি প্রার্থী হিসেবে তিন জনের নাম আলোচনায় এসেছে। তারা হলেন বর্তমান সভাপতি মোহাম্মদ রব মিয়া, বর্তমান সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী ও সাবেক সাধারণ সম্পাদক আতাউর রহমান সেলিম। তবে রব মিয়া ও রুহল আমিনের মধ্যে যে কোন একজন নির্বাচন করবেন। তাদের যে কোন একজন হবেন সভাপতি প্রার্থী। প্রার্থী যিনিই হোন তার সাথে সাধারন সম্পাদক  পদে কে আসবেন তা নিয়ে চলছে জোর জল্পনা-কল্পনা। সবচেয়ে জোরালোভাবে নাম এসেছে জাহিদ মিন্টুর। তিনি বৃহত্তর নোয়াখালির মানুষের মধ্যে ব্যাপক জনপ্রিয়। তবে মোহাম্মদ রব মিয়া সভাপতি প্রার্থী হলে তিনি সাধারণ সম্পাদক পদে নিব্র্াচন করবেন না বলে একটা নিশ্চিত ধারণা তৈরি হয়েছে।  কারণ তারা দুইজনই বৃহত্তর নোয়াখালি সমিতির সাথে জড়িত। এমতাবস্থায় তাদেও মধ্যে যে কোন একজন নির্বাচন করবেন। রব মিয়া সভাপতি পদে নির্বাচন না করলে জাহিদ মিন্টু সাধারণ সম্পাদক পদে লড়বেন। আর তার সাথে সভাপতি হিসেবে থাকতে পারেন বর্তমান সাধারন সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী। প্রকৃত অর্থে এই প্যানেলের সভাপতি প্রার্থিতার ওপরই নির্ভর করবে কে সাধারণ সম্পাদক পদে আসছেন। বর্তমান কোষাধ্যক্ষ নওশেদ হোসেনের নামও সাধারণ সম্পাদক পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে শোনা যাচ্ছে। একজন সফল সংগঠক হিসেবে ব্যাপক পরিচিত জাহিদ মিন্টু এই প্রতিবেদকের সাথে আলাপকালে বলেন, সোসাইটর সাধারণ সম্পাদক পদে নির্বাচন করার জন্য প্রচুর চাপ রয়েছে। তবে আমি এখনও মনস্থির করিনি। সিদ্ধান্ত নিলে আপনাদের সাথে নিয়েই প্রার্থিতার ঘোষণা দেব। আমি এখন ব্যস্ত রয়েছি নোয়াখালি সমিতির নামে ১ লাখ কবরের বাংলাদেশ সেমিট্রি’র প্রকল্প নিয়ে।
এদিকে সিলেটের সন্তান আতাউর রহমান সেলিম সভাপতি পদে নির্বাচন করার প্রত্যাশায় মাঠে রয়েছেন। সভাপতি পদে সোসাইটর সাবেক সভাপতি আজমল হোসেন কুনুর নামও শোনা যাচ্ছে। তিনিও সিলেট অঞ্চলের। জনাব কুনু না দাঁড়ালে সেলিমের প্রার্থিতা একরকমের নিশ্চিত। তার সাথে সাধারণ সম্পাদক হিসেবে থাকতে পারেন সোসাইটির সাবেক কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী। নারায়নগঞ্জের সন্তান মোহাম্মদ আলীও মাঠে সক্রিয়। গতবার তিনি  নয়ন-আলী প্যানেল থেকে সাধারণ সম্পাদক পদে লড়েছেন। কিন্তু অল্প ভোটে হেরে যান। এদিকে জ্যামাইকার পরিচিত মুখ জে মোল্লাা সানির নামও সাধারণ সম্পাদক পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে শোনা যাচ্ছে।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর