সোমবার   ২৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৫ ১৪৩১   ২০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৪২৮

৯ বারেও পূরণ করা যায়নি হজ কোটা

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২৩  

সরকারিভাবে একটিমাত্র প্যাকেজ ঘোষণা করায় এবার হজযাত্রীদের ব্যয় অস্বাভাবিকভাবে বেড়েছে। অন্যান্য বছরের মতো দুটি প্যাকেজ হলে খরচ অনেক কমত।

একটি প্যাকেজে বিমান ও বাড়ি ভাড়া অস্বাভাবিকভাবে বৃদ্ধি করায় সরকারি ও বেসরকারি হজযাত্রীদের ব্যয় বেড়েছে। তবে তুলনামূলক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন বেসরকারি হজযাত্রীরা। অন্যান্য বছর হজ নিবন্ধনের সুযোগ পেতে প্রতিযোগিতা চলত। এ বছর ৯ দফা সময় বাড়িয়েও কোটা পূরণ হয়নি। ফেরত দিতে হচ্ছে তিন হাজারের বেশি কোটা। এ বছর বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন। বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে ইচ্ছুকদের সৌদি আরবে যাওয়া-আসার ব্যবস্থা করে হজ এজেন্সিগুলো। এ জন্য সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর জন্য ঘোষিত খরচের হিসাব জানার পর বেসরকারি এজেন্সিগুলো তাদের খরচ ঘোষণা করে। এবার সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের জন্য অনেক বেশি খরচের প্যাকেজ ঘোষণা করার অভিযোগ রয়েছে। আর বেসরকারি এজেন্সিগুলো সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ অনুসরণ করায় বেসরকারি হজযাত্রীদের ব্যয় অনেক বেড়েছে।

অন্যান্য বছর সরকারিভাবে দুটি প্যাকেজ ঘোষণা করা হয়। এতে অপেক্ষাকৃত কম দামি প্যাকেজের সঙ্গে সংগতি রেখে হজ প্যাকেজ ঘোষণা করে বেসরকারি হজ এজেন্সিগুলো। এতে অন্তত ১ লাখ টাকা কমে হজে যাওয়ার সুযোগ হয়। তবে এবার সরকারি ব্যবস্থাপনায় উচ্চমূল্যের মাত্র একটি প্যাকেজ ঘোষণা করায় বেসরকারি হজ এজেন্সিগুলোও তা অনুসরণ করেছে। ফলে বেসরকারি হজযাত্রীদের খরচ অস্বাভাবিক বেড়ে গেছে।

অব্যবস্থাপনার অভিযোগ ধর্ম মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সমকালকে জানান, হজ ব্যবস্থাপনা কার্যক্রমের মূল নেতৃত্বে থাকা পদস্থ কর্মকর্তাদের হজ-সংক্রান্ত কর্মকাণ্ডে তেমন কোনো অভিজ্ঞতা নেই। তা ছাড়া তদারকিতেও রয়েছে ঘাটতি। কোনো কোনো পদস্থ কর্মকর্তার বিরুদ্ধে দায়িত্ব পালনে উদাসীনতার অভিযোগ রয়েছে। এসব কারণে হজ সম্পর্কিত যে কোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তাঁদের নির্ভর করতে হয়েছে অন্যদের ওপর। আবার শীর্ষ কর্মকর্তাদের একক সিদ্ধান্তে সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ ঘোষণা করা হয়েছে। সেখানে হজ প্যাকেজ নির্ধারণ করার ক্ষেত্রে হজযাত্রীদের স্বার্থ দেখা হয়নি। এতে লাভবান হয়েছে বেসরকারি হজ এজেন্সিগুলো।

মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা বলেন, একজন কর্মকর্তার কাছে পুরো হজ ব্যবস্থাপনা জিম্মি হয়ে আছে। ওই কর্মকর্তার বিরুদ্ধে গত বছর সরকারের বিভিন্ন হজ টিমে নিজের পছন্দের ব্যক্তিদের সৌদি আরব নেওয়ার অভিযোগ ছিল। সরকারি ব্যবস্থাপনায় হজ করে আসা একজন হাজি সমকালকে বলেন, গত বছর করোনার কারণে কমসংখ্যক হাজি থাকায় সৌদি আরবে তেমন ভিড় ছিল না। কিন্তু বাংলাদেশের হাজিদের ব্যবস্থাপনায় ব্যাপক ঘাটতি ছিল। বিশেষ করে বয়স্ক হাজিরা সরকারি সেবাদানকারী টিমের লোকদের কাছ থেকে তেমন কোনো সেবাই পাননি।
গত বছর একেকজন হজযাত্রীর খরচ শেষ মুহূর্তে ৬৯ হাজার টাকা করে বাড়ানো হয়েছিল। হজের পর একেকজন সরকারি হজযাত্রীকে ৪৭ হাজার টাকা ফেরত দেওয়া হয়েছিল। কিন্তু বেসরকারি এজেন্সিগুলো সেই টাকা ফেরত দেয়নি। অন্যদিকে এবার হজযাত্রীর কোটা পূরণ না হওয়ায় আগামী বছর হজের খরচ আরও বাড়ার অগ্রিম ঘোষণা দিয়ে গত ২ এপ্রিল সরকারিভাবে বিজ্ঞপ্তি দিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম। সরকারি পর্যায় থেকে এমন আগাম ঘোষণা দেওয়া যায় কিনা প্রশ্ন তুলছেন কেউ কেউ। এ বিষয়ে জানতে চাইলে আবুল কাশেম বলেন, আমি ব্যক্তিগতভাবে কোনো সিদ্ধান্ত নিতে পারি না। সরকারি সিদ্ধান্ত আমার নামে বিজ্ঞপ্তি আকারে যায়।


কী হলে ভালো হতো
হজ কার্যক্রমের সঙ্গে দীর্ঘ সময় জড়িত ছিলেন এমন কয়েকজন জানান, সরকার ঘোষিত হজ প্যাকেজের দাম বৃদ্ধির ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে সৌদি আরবের হারাম শরিফের কাছের বাড়ি ভাড়া ও বিমান ভাড়া। এ ক্ষেত্রে বিমান ভাড়া কমাতে পারে সরকার। আর কিছু হজযাত্রীকে দূরবর্তী স্থানের বাড়িতে রেখে কম দামি হজ প্যাকেজ ঘোষণা করা সম্ভব। এতে বেসরকারি এজেন্সিগুলোও কম দামের প্যাকেজ রাখতে বাধ্য হবে।
ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান সমকালকে বলেন, ‌সরকারি ব্যবস্থাপনায় যাঁদের নেওয়া হয়, তাঁদের আলাদা জায়গায় রাখা হলে বৈষম্যের অভিযোগ ওঠে। এ জন্য এবার একটি প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

বেশি আলোচনা বাড়ি ও বিমান ভাড়ায়
হজ প্যাকেজের খরচে ১৬ ধাপের মধ্যে বিমান একটি। বেসরকারি হজ এজেন্সিগুলো শুধু বিমান ভাড়াকেই টার্গেট করেছে। কারণ বিমান ভাড়া কমালে এজেন্সি মালিকদের কোনো সমস্যা নেই। কিন্তু হজ প্যাকেজের বাকি ১৫ ধাপের মধ্যে যদি বাড়ি ভাড়া কমানো হয়, তাহলে এজেন্সি মালিকদের ব্যবসায় কম লাভ হবে। এমন তথ্যই জানিয়েছেন হজ সম্পর্কে অভিজ্ঞ একাধিক কর্মকর্তা। অনেক এজেন্সি হজের সময় মক্কা-মদিনায় আবাসনের ব্যবসায় জড়িত।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম বলেন, ডলার ও জ্বালানির মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে বিমানের ভাড়া বেশি ধরা হয়েছে ১৫ শতাংশ। বর্তমান বাজারদরের সঙ্গে এর বড় ধরনের অসংগতি নেই। হজের অন্য খাতেও অনেক খরচ বেড়েছে। কিন্তু সেগুলোর বিষয়ে তেমন আলোচনা হচ্ছে না।

নবম দফাতেও কোটা পূরণ হয়নি
নবম দফায় বাড়ানো মেয়াদের শেষ দিন ছিল গতকাল মঙ্গলবার। এ পর্যন্ত ১ লাখ ২০ হাজার ৪০৩ হজযাত্রী নিবন্ধন করেছেন। অর্থাৎ কোটা পূরণ হতে এখনও নিবন্ধন করতে হবে ৬ হাজার ৭৯৫ জনকে। এর মধ্যে প্রায় ৩ হাজার জন হজ ব্যবস্থাপনা-সংক্রান্ত কাজে সরকারি ও বেসরকারিভাবে নিবন্ধিত হবেন। এরপরও কোটা পূরণ হতে বাকি থাকবে ৩ হাজার ৮০০ জনের মতো। হজ চুক্তি সংশোধন করে খালি থাকা কোটা ফেরত দেবে ধর্ম মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মতিউল ইসলাম গতকাল সন্ধ্যায় সমকালকে বলেন, আগামীকাল সৌদি আরবকে হজ কোটা ফেরত দেওয়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হবে। এর জন্য হজ চুক্তি সংশোধন করতে হবে।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল