বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪   বৈশাখ ২৫ ১৪৩১   ০১ জ্বিলকদ ১৪৪৫

সর্বশেষ:
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
১৪৮

কমিউনিটি সাংবাদিকতার প্রশংসা

নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের অভিষেক

আজকাল রিপোর্ট -

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২৪  



 
 
নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব-এর নবনির্বাচিত কার্যকরী কমিটির অভিষেক অনুষ্ঠান গত ২৬ জানুয়ারি সম্পন্ন হয়েছে। উডসাইডের গুলশান টেরেসে আযোজিত এই অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবীণ সাংবাদিক ও প্রেসক্লাবের অন্যতম উপদেষ্টা মনজুর আহমদ। অনুষ্ঠানে ক্লাব প্রবর্তিত ‘সাংবাদিক ফাজলে রশীদ সম্মাননা’ প্রদান করা হয় নিউইয়র্ক প্রবাসী প্রবীণ সাংবাদিক, সাহিত্যিক ও লেখক অধ্যাপক সিরাজুল হককে।
এছাড়া নতুন প্রজন্মের বাংলাদেশী-আমেরিকান সাংবাদিক, দ্য এলএ টাইমস’র সাবেক প্রতিনিধি ও গার্ডিয়ান পত্রিকার প্রতিনিধি জোহানা ভূঁইয়াকে দেয়া হয় বিশেষ সম্মাননা। অনুষ্ঠানে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ তাদের বক্তব্যে ক্লাব সদস্যদের সৌহার্দ-সম্প্রীতি ও ঐক্যের প্রশংসা করে বস্তুনিষ্ঠ সাংবাদিকতার উপর গুরুত্বারোপ করেন। তারা বলেন, প্রবাসে বাংলাদেশি সাংবাদিকতা এক গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। বাংলা সংবাদপত্রগুলি কমিউনিটির যে কোন বিচ্যুতির বিরুদ্ধে সতর্ক প্রহরীর ভূমিকা পালন করে চলেছে। উল্লেখ্য, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের প্রথম প্রেসক্লাব।
অভিষেক অনুষ্ঠানের প্রথম পর্বে সভাপতিত্ব করেন ক্লাবের বিদায়ী সভাপতি এবং বাংলা পত্রিকা’র সম্পাদক ও টাইম টিভি’র সিইও আবু তাহের। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের বিদায়ী সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম। এরপর ক্লাবের সহসভাপতি শেখ সিরাজুল ইসলামের সঞ্চালনায় শুরু হওয়া অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন ক্লাব সদস্য যাকারিয়া ভূঁইয়া। এরপর ক্লাব সদস্য মরহুম মাঈন উদ্দিন আহমেদের মৃত্যুতে এবং প্যালেস্টাইন সহ বিশ্বের বিভিন্ন দেশে নিহত সাংবাদিকদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর স্বাগত বক্তব্য দেন অভিষেক আয়োজক কমিটির আহ্বায়ক ও সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক ডা. ওয়াজেদ এ খান। এরপর ক্লাবের নতুন কমিটিকে পরিচয় করিয়ে দেন প্রধান নির্বাচন কমিশনার আনোয়ার হোসেইন মঞ্জু। এসময় নির্বাচন কমিশনের অপর সদস্য এবিএম সালেহউদ্দিন শুভেচ্ছা বক্তব্য রাখেন।
সভাপতি আবু তাহেরের সমাপনী বক্তব্যের পর অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয়। এই পর্বে সভাপতিত্ব করেন নবনির্বাচিত সভাপতি মনোয়ারুল ইসলাম এবং স্বাগত বক্তব্য রাখেন নবনির্বাচিত সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম মজুমদার। এরপর কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে  প্রথিতযশা ব্যবসায়ী ও সাপ্তাহিক আজকাল সম্পাদক শাহ্ নেওয়াজ, সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ, বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীত শিল্পী বেবী নাজনীন, কুইন্স ডেমোক্র্যাটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার এট লার্জ এটর্নী মঈন চৌধুরী, মূলধারার রাজনীতিক ও অ্যাসাল-এর ন্যাশনাল প্রেসিডেন্ট মাফ মিসবাউদ্দিন, জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র সভাপতি বদরুল হোসেন খান, বিশিষ্ট রাজনীতিক ও ব্যবসায়ী গিয়াস আহমেদ ও জসিম উদ্দিন ভূঁইয়া, খলিল বিরিয়ানী হাউজের কর্ণধার শেফ খলিলুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী ও কমিউনিটি বোর্ড মেম্বার ফখরুল ইসলাম দেলোয়ার, নিউইয়র্ক সিটির ডিষ্ট্র্ক্টি-৩৭ থেকে আগামী নির্বাচনে প্রার্থী এটর্নী জোহানা কামনা, সানম্যান এক্সপ্রেস-এর সিইও মাসুদ রানা তপন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব গাজী আনিসুর রহমান, বাংলাদেশী আমেরিকান রাইটার্স ফোরামের সভাপতি আব্দুল্লাহ আল আরিফ, ক্লাবের উপদেষ্টা মইনুদ্দীন নাসের, সাবেক সহসভাপতি মাহমুদ খান তাসের ও সাপ্তাহিক প্রথম আলো সম্পাদক ইব্রাহিম চৌধুরী খোকন প্রমুখ শুভেচ্ছা বক্তব্য দেন।  
বক্তব্য পর্ব শেষে প্রদান করা হয় সম্মাননা। এই পর্বে বিশেষ সম্মাননার স্মারক তুলে দেয়া হয় গার্ডিয়ান-এর প্রতিনিধি জোহানা ভূঁইয়ার হাতে। ‘সাংবাদিক ফাজলে রশীদ সম্মাননা’র স্মারক দেয়া হয় প্রবীন সাংবাদিক সিরাজুল হককে এবং প্রধান অতিথির প্ল্যাক তুলে দেয়া হয় প্রবীণ সাংবাদিক মনজুর আহমদকে। প্ল্যাক প্রদানের আগে সিরাজুল হক ও মনজুর আহমদ-এর সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন যথাক্রমে ক্লাবের নবনির্বাচিত সহসাধারণ সম্পাদক আলমগীর সরকার ও কার্যকরী পরিষদ সদস্য রওশন হক। এই পর্বে জোহানা ভূঁইয়া ও মনজুর আহমদকে ফুল দিয়ে অভিনন্দন জানান নতুন প্রজন্মের সায়েরা তাহের। অসুস্থতার কারণে অনুষ্ঠানে উপস্থিত হতে না পারায় অধ্যাপক সিরাজুল হকের পক্ষে তাঁর সম্মাননা গ্রহণ করেন কন্যা সাঈদা আখতার রেজভীন।
অনুষ্ঠানের তৃতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এই পর্বে প্রবাসের জনপ্রিয় সঙ্গীত শিল্পী রানো নেওয়াজ ও মারিয়া মরিয়ম সঙ্গীত পরিবেশন করেন। নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ একাডেমী অব ফাইন আর্টস (বাফা)-এর শিল্পীরা। প্রেসক্লাবের অভিষেক অনুষ্ঠান উপলক্ষ্যে ‘ভয়েস-৩’ শীর্ষক একটি স্মরণিকা প্রকাশ করা হয়। নৈশ ভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
অনুষ্ঠানে সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, বর্ণমালা ডটকম সম্পাদক ও প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহফুজুর রহমান, সাপ্তাহিক জন্মভূমি সম্পাদক রতন তালুকদার, বাফেলো বাংলা’র সম্পাদক নিয়াজ মাখদুম, বাংলাদেশ সোসাইটির সভাপতি মোহাম্মদ রব মিয়া ও সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী, স্ট্যাটেন আইল্যান্ড লায়ন্স ক্লাবের প্রেসিডেন্ট বিশিষ্ট ব্যবসায়ী কাজী আশরাফ হোসেন নয়ন, সাবেক ছাত্রনেতা ও কমিউনিটি অ্যাক্টিভিস্ট আলী ইমাম, বিশিষ্ট গীতিকার মেহফুজুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী হেলাল উদ্দিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন এর সাবেক সভাপতি এমলাক হোসেন ফয়সাল, দেলোয়ার হোসেন, বর্তমান সভাপতি প্রফেসর সোলায়মান, বিশিষ্ট ব্যবসায়ী ও  সমাজ সেবক মোশারফ হোসেন মিয়া, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির প্রধান উপদেষ্টা এবিএম ওসমান গনি, বিশিষ্ট ব্যবসায়ী ও কমিউনিটি বোর্ড মেম্বার আহসান হাবীব, সন্দ্বীপ সোসাইটি ইউএসএ’র সভাপতি ফিরোজ আহমেদ, বাংলাদেশ সোসাইটি অব ব্রঙ্কস নিউইয়র্ক-এর সভাপতি মোহাম্মদ সামাদ মিয়া (জাকারিয়া) ও কমিউনিটি অ্যাক্টিভিষ্ট মাহবাব উদ্দিন, পারভেজ সাজ্জাদ, সৈয়দ আল আমীন রাসেল, এ ইসলাম মামুন, ডিটেকটিভ মাসুদ রানা, সন্দ্বীপ সোসাইটির সভাপতি ফিরোজ আহমেদ, ফোবানার এক্সিকিউটিভ সেক্রেটারি কাজী আজম, মাকসুদ চৌধুরী, বাগ এর প্রেসিডেন্ট জয়নাল আবেদীন, এডভোকেট মজিবুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী আকিব হোসাইন, বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী সৈয়দ এ ইসলাম, শো টাইম মিউজিক-এর কর্তধার আলমগীর খান আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

                

প্রেসক্লাবের নবনির্বাচিত কর্মকর্তারা হলেন: সভাপতি- মনোয়ারুল ইসলাম (সাপ্তাহিক নিউইয়র্ক কাগজ), সহ সভাপতি- শেখ সিরাজুল ইসলাম (সাপ্তাহিক বাংলা পত্রিকা), সাধারণ সম্পাদক- মমিনুল ইসলাম মজুমদার (সাপ্তাহিক বাংলাদেশ/বিএনিউজ২৪.কম), সহ সাধারণ সম্পাদক- মোহাম্মদ আলমগীর সরকার (সাপ্তাহিক দেশবাংলা), অর্থ সম্পাদক- রশীদ আহমদ (ইয়র্ক বাংলা), সাংগঠনিক সম্পাদক- সৈয়দ ইলিয়াস খসরু (টাইম টেলিভিশন), দপ্তর ও প্রচার সম্পাদক- মাহাথীর খান ফারুকী (ফ্রিল্যান্স) এবং কার্যকরী সদস্য যথাক্রমে রওশন হক (সাপ্তাহিক প্রথম আলো), এসএম জাহিদুর রহমান (নিউজবিডিইউএস.কম), আবিদুর রহীম (টাইম টেলিভিশন) ও মুস্তাফিজুর রহমান (সাপ্তাহিক যুগান্তর)।

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর