সোমবার   ২০ মে ২০২৪   জ্যৈষ্ঠ ৫ ১৪৩১   ১২ জ্বিলকদ ১৪৪৫

সর্বশেষ:
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৩২৮

অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২৩  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই সরকারকে পদত্যাগে বাধ্য করতে চায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। আগামী ১ সেপ্টেম্বর দলটির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে বড়োসড়ো শোডাউনের প্রস্তুতি চলছে। সেই শোডাউন থেকেই সরকার পতনের চলমান এক দফার যুগপৎ আন্দোলনের লাগাতার কর্মসূচি আসতে পারে, যা পর্যায়ক্রমে চূড়ান্ত আন্দোলনে রূপ নেবে। আর এ পথ ধরেই আগামী অক্টোবরের মধ্যে আন্দোলনের কাঙ্ক্ষিত ফসল ঘরে তুলতে মরিয়া দলটি। লক্ষ্য অর্জনে দলীয় নেতাকর্মীদের পাশাপাশি জোট শরিক এবং যুগপৎ আন্দোলনে মাঠে থাকা সরকারবিরোধী বিভিন্ন জোট ও সমমনাদেরও প্রস্তুতি নিতে বলা হয়েছে।

বিএনপিসহ সরকারবিরোধী বিভিন্ন দল ও জোটের নেতারা জানিয়েছেন, দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার আগে যে করেই হোক সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে। আগামী দুই মাসের মধ্যেই তারা কাঙ্ক্ষিত বিজয় নিশ্চিত করতে চান।

বিএনপির দলীয় একাধিক সূত্র জানিয়েছে, দলের প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে ১ সেপ্টেম্বর ঢাকায় বড় শোডাউন করতে চায় বিএনপি। প্রতিষ্ঠাবার্ষিকীতে র‌্যালি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই র‌্যালি গত ২৮ জুলাইয়ের মহাসমাবেশের রূপ দিতে কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এরই মধ্যে বিএনপির পক্ষ থেকে প্রতিষ্ঠাবার্ষিকীর এ কর্মসূচি পালনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছে সহযোগিতা চেয়ে আবেদন করা হয়েছে। ওই র‌্যালি থেকে পরবর্তী কর্মসূচির ঘোষণা আসতে পারে।

জানা গেছে, বিএনপি শান্তিপূর্ণ কর্মসূচিতে থাকতে চায়। সেপ্টেম্বরের শুরুর দিকে বিক্ষোভ ও পদযাত্রা কর্মসূচি পালনের পরিকল্পনা রয়েছে। তবে সেসব কর্মসূচিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা সরকারদলীয় নেতাকর্মীদের দিক থেকে কোনো ধরনের বাধা এলে আর নরম কর্মসূচিতে থাকবে না দল। সেপ্টেম্বরের মাঝামাঝির পর থেকে ‘অবরোধ, অবস্থান ধর্মঘট ও ঘেরাও কর্মসূচি’র মতো কঠিন পদক্ষেপের পথ বেছে নেবে বিএনপি। চূড়ান্ত দাবি আদায়ে সড়ক, রেল ও নৌপথ অবরোধেও যেতে পারে। এমনকি সরকারি অফিস- যেমন উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়, স্থানীয় নির্বাচন কার্যালয়, থানা, জেলা প্রশাসক কার্যালয় ও পুলিশ সুপারের কার্যালয় ঘেরাওয়ের মতো কর্মসূচি দেওয়ার পরিকল্পনাও রয়েছে। আন্দোলনের চূড়ান্ত বহিঃপ্রকাশ ঘটতে পারে সচিবালয়, নির্বাচন কমিশন ও গণভবন ঘেরাওয়ের মধ্য দিয়ে। এছাড়া জেলা ও উপজেলা পর্যায়ে গুরুত্বপূর্ণ স্থাপনার সামনে লাগাতার অবস্থান ধর্মঘটের কর্মসূচি দেওয়ার পক্ষেও দলীয় সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

এসব কর্মসূচির পরও সরকার দাবি না মানলে লাগাতার অবরোধ বা হরতালের ডাক দিতে পারে বিএনপি। এছাড়া অতীতের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে দলটি এবার আন্দোলনের কেন্দ্রবিন্দু হিসেবে ‘ঢাকাকে পাখির চোখ’ করেছে। সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহের মধ্যে আন্দোলনের ফসল ঘরে তোলার পরিকল্পনা রয়েছে দলটির।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির গুরুত্বপূর্ণ একাধিক নেতা এখন চিকিৎসার জন্য সিঙ্গাপুরে অবস্থান করছেন। দলের পক্ষ থেকে চিকিৎসার কথা বলা হলেও বিদেশে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে জ্যেষ্ঠ নেতাদের ‘বিশেষ বৈঠক’ হতে পারে বলে গুঞ্জন রয়েছে। আগামী ২৯ আগস্ট লন্ডনে অবস্থানরত তারেক রহমানের সঙ্গে দলীয় নেতাদের গুরুত্বপূর্ণ বৈঠক হতে পারে। আগামী দিনে সরকার পতনের এক দফা আন্দোলনের নতুন রূপরেখা আসতে পারে ওই বৈঠক থেকে।

চলমান আন্দোলন ঘিরে পুলিশি গ্রেফতারের বিষয়টিও মাথায় রাখছে বিএনপি। শীর্ষ নেতারা বা সহযোগী সংগঠনের প্রথম সারির নেতারা গ্রেফতার হলে বিকল্প নেতৃত্বে কারা দায়িত্ব পালন করবেন, সে বিষয়েও হাইকমান্ড সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। শীর্ষ নেতারা গ্রেফতার হলে আন্দোলনে যেন ভাটা না পড়ে সেজন্য দলটিতে তিন ধাপের নেতৃত্ব বাছাই করা হয়েছে।

দলের একাধিক সূত্রে জানা গেছে, বিএনপির আন্দোলনে মাঠের শক্তিতে জোটের অন্যতম শরিক বাংলাদেশ জামায়াতে ইসলামী একটি বড় ফ্যাক্টর। দীর্ঘদিন খোলসবন্দি থাকলেও নিবন্ধন নিয়ে আইনি লড়াইয়ে থাকা দলটি সম্প্রতি রাজনৈতিকভাবেও সক্রিয় হচ্ছে। গত ১০ জুন রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিশনে সমাবেশ করে নিজেদের সক্ষমতার জানান দেয় জামায়াত। দলটি আগামীতে বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে। বিশেষত, মানবতাবিরোধী অপরাধ মামলায় দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর ঢাকায় জানাজা করতে না দেওয়ার বিষয়টি ভালোভাবে নেননি দলটির নেতাকর্মীরা। এরই মধ্যে কঠোর আন্দোলনের ইঙ্গিত দিয়ে জামায়াত নেতা শফিকুল ইসলাম মাসুদ নেতাকর্মীদের সর্বাত্মকভাবে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন।

গত এক মাসে জামায়াতের ঘরোয়া বৈঠকে দলটির কেন্দ্রীয় নেতারা তত্ত্বাবধায়কের অধীনে নির্বাচন ও কারারুদ্ধ নেতাদের মুক্তি দাবিতে আগামীতে সর্বশক্তি নিয়ে কর্মীদের মাঠে নামার প্রস্তুতি নিতে বলেছেন। বিএনপির সঙ্গে জামায়াত নেতাদের বর্তমানে পর্দার আড়ালে নিয়মিত কথা হচ্ছে বলেও খবর রয়েছে। বিএনপি শক্তভাবে মাঠে নামলে জামায়াতও মাঠে থাকবে বলে দল দুটির একাধিক সূত্র নিশ্চিত করেছে। এছাড়া সাঈদীর মৃত্যুতে বিএনপির প্রতিক্রিয়াকে ইতিবাচকভাবে দেখছে জামায়াত।

সরকার পতনের চলমান যুগপৎ আন্দোলনে জামায়াত ছাড়াও সরকারবিরোধী অন্যান্য দল ও জোট এখন বিএনপির পাশাপাশি মাঠে সক্রিয়। আগামীতে এসব বিরোধী শক্তি আরও জোরালোভাবে মাঠে নামার সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।

গত ১৮ আগস্ট রাজশাহীর এক বিক্ষোভ সমাবেশে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, ২০২৩ সালেই, আর দুই মাসের মধ্যে এ সরকারের পদত্যাগ হবে। এর পরের সরকার বিএনপি সরকার। এর পরের প্রধানমন্ত্রী খালেদা জিয়া। আপনারা লাগাতার আন্দোলন করেছেন। কয়েকটা দিন কর্মসূচি পালন করতে হবে। এ সরকারের পদত্যাগ নিশ্চিত করেই আমরা বাড়ি ফিরবো; খালেদা জিয়াকে কারাগার থেকে বের করে আনবো।

তিনি বলেন, বিএনপিকে এখন আর কেউ ‘হাঁটু ভাঙা পার্টি’, ‘মাজা ভাঙা পার্টি’ বলে না। ঢাকায় মহাসমাবেশের পর এসব বলা বন্ধ হয়ে গেছে।

বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল জাগো নিউজকে বলেন, সরকারের নির্বাচন নির্বাচন খেলা শুরু করার আগেই যেন আমরা একটা ফলাফল নিয়ে বাংলাদেশের মানুষের সামনে উপস্থিত হতে পারি, সে চেষ্টা চলছে।

বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, আগামীতে দাবি আদায়ে এক দফার আন্দোলনের কোনো বিকল্প নেই। বিএনপি শিগগির যে আন্দোলনের ডাক দেকে দেবে সেখানে শরিকদের সর্বাত্মকভাবে মাঠে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

১২ দলীয় জোটের সমন্বয়ক ও জাপা (জাফর) নেতা মোস্তফা জামাল হায়দার বলেন, বিএনপির সঙ্গে সাম্প্রতিক সময়ে বৈঠকে কর্মসূচির ধরন ও কৌশল নিয়ে আলোচনা হয়েছে। আমাদের সিরিয়াসলি মাঠে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। আন্দোলনই সরকার পতনের ভরসা।


বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী জাগো নিউজকে বলেন, সবাই এখন জানে আওয়ামী লীগের অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। মার্কিন ভিসানীতি এর উৎকৃষ্ট উদাহরণ। ক্রমাগতভাবে বিদেশিরা সুষ্ঠু নির্বাচনের কথা বলছেন। তারা জানেন, গত দুটি নির্বাচনে মানুষ এখানে ভোট দিতে পারেনি।

তিনি বলেন, নির্বাচন ঘনিয়ে আসছে। শান্তিপূর্ণভাবে এক দফা আন্দোলনের জন্য বিএনপি ও তার জোট তথা সমমনা মিত্ররা প্রস্তুত। এক দফার আন্দোলনের কোনো বিকল্প নেই। পদত্যাগের আগে সরকার টোপ হিসেবে সংলাপ ডাকতে পারে। তাতে বিএনপির যাওয়ার কোনো প্রশ্নই ওঠে না। সরকারকে দাবি মানতে বাধ্য করাতে রাজপথের আন্দোলনের কোনো বিকল্প নেই।

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর