শুক্রবার   ২৪ মে ২০২৪   জ্যৈষ্ঠ ৯ ১৪৩১   ১৬ জ্বিলকদ ১৪৪৫

সর্বশেষ:
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা দিনের বেলায় মরুভূমির চেয়েও উত্তপ্ত চাঁদ ডেঙ্গুতে একদিনে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩২৭ ৬ কংগ্রেসম্যানের চিঠির সত্যতা চ্যালেঞ্জ করে ২৬৭ প্রবাসী বাংলাদেশি অক্টোবরের মধ্যেই ‘আন্দোলনের ফসল’ ঘরে তুলতে চায় বিএনপি শর্তসাপেক্ষে নিউইয়র্কে মসজিদে আজানের অনুমতি বাংলাদেশ থেকে বিনা খরচে মালয়েশিয়া গেলেন ৩১ কর্মী খেলাপি ঋণ কমাতে কঠোর নির্দেশ জার্মানে পাঁচ বছর বাস করলেই পাওয়া যাবে নাগরিকত্ব বিএনপি-জাপা বৈঠক সিঙ্গাপুরে বাইডেন প্রশাসনকে হাসিনার কড়া বার্তা এবার হাসিনার পাশে রাশিয়া বঙ্গ সম্মেলনের ইতিহাসে ন্যাক্কারজনক ঘটনা স্টুডেন্ট লোন মওকুফ প্রস্তাব বাতিল বাংলাদেশিদের ওপর উপর্যুপরি হামলা যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজ দেশে মানবাধিকার রক্ষা করা: শেখ হাসিনা তামিমের অবসর অভিযোগের তীর পাপনের দিকে নিউইয়র্কে এখন চোরের উপদ্রুব যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে হাতিরঝিলের ক্ষতি হবেই ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি, পাঁচ দিনে নিহত ৩৫ যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটছে বাখমুত থেকে পিছু হটেছে সেনারা, স্বীকার করল রুশ প্রতিরক্ষা মন্ত্রণ ঘূর্ণিঝড় ‘মোখা’ সুপার সাইক্লোন হবে না, দাবি আবহাওয়া অধিদপ্তরের সুদানে যুদ্ধে সাড়ে ৪ লাখ শিশু বাস্তুচ্যুত : জাতিসংঘ পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় খেলাপি ঋণে দ্বিতীয় বাংলাদেশ বিদ্যুৎ ও গ্যাস সংকটে সারা দেশে ভোগান্তি রুশ হামলা সামলে ফের বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন রিজার্ভ সংকট, খাদ্যমূল্য বৃদ্ধির জন্য সরকারের দুর্বল নীতিও দায়ী পূজার ‘জিন’ একা দেখতে পারলেই মিলবে লাখ টাকা! সিরিয়ায় আর্টিলারি হামলা শুরু করেছে ইসরায়েল বাইডেন না দাঁড়ালে প্রার্থী হবেন কে নাইজেরিয়ায় ৭৪ জনকে গুলি করে হত্যা ভারতে বাড়ছে করোনা, বিধিনিষেধ জারি তিন রাজ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা যে কোনো দিন খুলবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল শীতে কাঁপছে উত্তরাঞ্চল দেশে করোনার নতুন ধরন, সতর্কতা বিএনপির সব পদ থেকে বহিষ্কার আব্দুস সাত্তার ভূঁইয়া নৌকার প্রার্থীর পক্ষে মাঠে কাজ করবো: মাহিয়া মাহি মর্মান্তিক, মেয়েটিকে ১২ কিলোমিটার টেনে নিয়ে গেল ঘাতক গাড়ি! স্ট্যামফোর্ড-আশাসহ ৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধ রাখার সিদ্ধান্ত বর্ষবরণে বায়ু-শব্দদূষণ জনস্বাস্থ্যে ধাক্কা কোনো ভুল মানুষকে পাশে রাখতে চাই না বাসস্থানের চরম সংকটে নিউইয়র্কবাসী ট্রাকসেল লাইনে মধ্যবিত্ত-নিম্নবিত্ত একাকার! ছুটি ৬ মাসের বেশি হলে কুয়েতের ভিসা বাতিল ১০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত চুক্তিতে বিয়ে করে ইউরোপে পাড়ি আইফোন ১৪ প্রোর ক্যামেরায় নতুন দুই সমস্যা পায়ের কিছু অংশ কাটা হলো গায়ক আকবরের ১৫ দিনে রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ডলার নারী ফুটবলে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ অতীতের সব রেকর্ড ভেঙে আবার বাড়লো স্বর্ণের দাম
৯০৮

কমিউনিটির স্বার্থে দুই তরুণের উদ্ভাবিত প্লাটফর্ম ‘লিস্টুলেট ডট কম

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২৪  


আজকাল ডেস্ক

   
“প্রবাসে বাঙ্গালির বন্ধন” শিরোনামে  দীর্ঘদিন ধরে চলা অভিজ্ঞতার ফসল হিসেবে একটা ইউনিভার্সাল সল্যুশন নিয়ে যাত্রা শুরু হল লিস্টুলেট ডট কম। লিস্টুলেট ডট কম’র দুই কর্মকর্তা বলেন, প্রবাসে পৃথিবীর বিভিন্ন প্রান্তে যে যেখানে বাঙ্গালিরা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে, তারা যেন এক প্লটফর্ম থেকেই তাদের নিত্য প্রয়োজনীয় সবকিছু খুঁজে নিতে এবং একে ওপরকে সাহায্য সহযোগিতা করতে পারে । গ্লোবাল বাংলাদেশি কমিউনিটিতে  প্রত্যেকে এক সাথে থাকতে পারে এবং নিজেদের দৈনন্দিন চাহিদাগুলি  পুরন করতে পারে।
সারওয়ার হাবীব  পড়াশুনা শেষ করেছেন  সিনেমা নিয়ে ব্রকলীন কলেজে আর তারেক হাসান  ওয়েস্টার্ন গভারনরস ইউনিভার্সিটিতে  আই টি থেকে। বিদেশের বিভিন্ন জায়গায় থেকে এবং ভ্রমণ করে দেখেছেন বাঙ্গালির অভাব। আর সেই অভাব পুরুনেই দুই জনের সম্মিলিত চেষ্টায় নতুন বছরে চালু  হল বাঙ্গালিদের স্বার্থে নতুন প্লটফর্ম। 

https://www.listolet.com/en

 

লিস্টুলেট ডট কম’র দুই কর্মকর্তা বলেন, লিস্টুলেট প্রধান উদ্দেশ্য হচ্ছে প্রবাসে এবং দেশে বাংলাদেশীদের জন্য একটা ইউনিভার্সাল সল্যুশন নিয়ে আসা। যেখানে প্রত্যেকের জীবন আরও একটু সহজ এবং সাশ্রয়ী হবে। পৃথিবী যেদিকে যাচ্ছে তাতে করে টেকনোলজি ছাড়া আমাদের জীবন কঠিন হয়ে পড়ছে। আর তাই সেখানেই এক বন্ধনের বার্তা নিয়ে আসছে  লিস্টুলেট ডট কম।

https://www.listolet.com/en

 

। এখানে মুলুত প্রবাসীরা তাদের নিত্য প্রয়োজনীয় দৈনন্দিন বিষয়গুলো একই সাথে খুঁজে নিতে এবং দিতে পারবেন। এই বিষয় গুলি একদম ফ্রিতেই তারা একে ওপরের সাথে যোগাযোগের মাধ্যমে সেরে নিতে পারবেন। এই প্লাটফর্মটি এমন ভাবে ডিজাইন করা হয়েছে যে পৃথিবীর যে কোন প্রান্তে থেকে বাংলাদেশীরা এই সুযোগটি নিতে পারবেন। আর এর জন্য কোনও টাকা পয়সা লাগবে না।
লিস্টুলেট ডট কম’র দুই কর্মকর্তা বলেন, প্রাথমিকভাবে  আপাতত খুব প্রয়োজনীয় বিষয় গুলি অ্যাড করেছে। যেমন বাসা ভাড়া,রুমমেট, অফিস স্পেস, রেন্ট, ড্রাইভার আবশ্যক, জবস, বাই সেল লিজ , সার্ভিস , ব্রাইড গ্রুম,বিভিদ সাহায্য সহ অন্যান্য বিষয়াদি, বিদেশে যেগুলি নিয়ে সবসময় ভাবনার মধ্যে পড়ে যাই । যেমন বাসা ভাড়া কোথায় নিবেন, কিংবা রুমমেট নিজের মত করে পাবেন কিনা। হয়তো আপনি নিজেদের কমিউনিটিতে একটি অফিস স্পেস খুঁজছেন। প্রবাসী অনেক ভাইয়েরা ড্রাইভিং ইন্ডাস্ট্রির সাথে জড়িত। একটি গাড়ী কোথা থেকে নিবেন অথবা তার ভাড়া কতই বা হবে! কিংবা একটা ভালো মানের জব কিভাবে খুঁজবেন। বাসা পরিবর্তন করছেন। কিছু অপ্রয়োজনীয় জিনিস হয়তবা দরকার নাই। বিক্রি করে দিবেন। অথবা আপনার খুব গুরুত্বপূণৃ প্রয়োজনীয় দেশীয় কিছু কিনবেন। হয়তো আপনার কম্পিউটার তা ঠিক করতে হবে। সস্তায় কিভাবে এই সার্ভিস নিবেন অথবা যে কোনও ধরনের সাহায্য যেমন ইমিগ্রেসন ইস্যু , ড্রাইভিং লাইসেন্স সবকিছুর সমন্বয়ের একটি যথার্থ প্লাটফর্ম হচ্ছে লিস্টুলেট ডট কম।

https://www.listolet.com/en  প্রত্যেকেই এই বিষয় গুলি এই প্লাটফর্মে লগ ইন করে পোস্ট লিস্ট করতে পারবেন।
লিস্টুলেট ডট কম’র দুই কর্মকর্তা বলেন, এছাড়া এখন ট্রেন্দিং কি ?  যা আপনাদের খুব কাজে দিবে অথবা সবচেয়ে পপুলার কি আপনার চারপাশে ঘটছে অথবা কোথায় কোন ইভেন্ট আগামী সপ্তাহে , কোথায় আনন্দে কাটাবেন আপানার সময়। এই সবকিছুর সাথে প্রত্যেকেই নিজেকে যোগাযোগ এবং আপডেট রাখতে পারবেন।এই সাইট টি এমন ভাবে ডেভলপ করা হয়েছে যেন পৃথিবীর প্রত্যেক লোকাল কমিউনিটি একে ওপরের সাথে একটা সংযোগ স্থাপন করতে পারেন।  

লিস্টুলেট ডট কম’র দুই কর্মকর্তা বলেন, থাকছে “সিম্পসিয়াম গ্যালারি “ যেখানে প্রবাসীরা তাদের জীবনের নানাবিধ অভিজ্ঞতা , আনন্দ, শান্তি, কষ্ট , দুঃখ নিরবিছিন্ন ভাবে শেয়ার করতে পারেন। প্রত্যেকরই  জীবনের অনেক গল্প আছে যা  কোথাও বলার জায়গা পাচ্ছেন না, কিন্তু বলতে চান। নিঃসঙ্কোচে আপনার না বলা কথাগুলি স্থান করে নিতে পারেন এখানে। একেবারে জীবন থেকে নেয়া গল্পগুলিই প্রাধান্য পাবে সর্বাধিক। আমরা খুব দারুণ ভাবে সেই গল্প গুলিই খুঁজছি যেখানে জীবনের গভীর বোধ লুকিয়ে আছে। যেগুলি আমরা জানতে চাই, জানাতে চাই আমাদের পাঠক দের কাছে। পৌঁছে দিতে চাই আপনাদের অভিজ্ঞতার সঞ্চয় অনেকের কাছেই। আপনার জীবনবোধ হয়তো হবে অনেকের কাছেই অনুপ্রেরনা। হয়তো মানুষ আনন্দ পাবে ,  হাসবে , ভাসবে অন্য রকম সুখের ছোঁয়ায়  কিংবা সেখান থেকেই  কষ্ট নিয়ে পার্থক্য করে নিবে জীবনের স্বাদ। প্রত্যেক তিন মাস অন্তর অন্তর আপনাদের বলা বাছাইকৃত গল্প থেকেই নিয়মিত বের হবে একটি ম্যাগাজিন।সেটি পাওয়া যাবে নিউইয়র্কের প্রত্যেক বাঙ্গালি অধ্যুষিত ঘটনাবহুল জায়গায়। সেখান থেকে আরও বাছাইকৃত সম্পদনার পর তিনটি গল্প থেকে বানানো হবে তিনটি নাটক।যা অনাগত অভিবাসীর কাছে অগ্রিম সম্ভবনা। তাই আর দেরি না করে লিখুন, বলুন আপনার না বলা কথা সিম্পসিয়াম গ্যালারিতে।

লিস্টুলেট ডট কম’র দুই কর্মকর্তা বলেন, এখানেই শেষ নয় ।বাংলা সংস্কৃতিতে আমরা অবদান রেখে যেতে চাই।মেলে ধরতে চাই পৃথিবীর সমস্ত বাংলাদেশী ভাই বোনদের কাছে। এই যাত্রায় বাংলাদেশের পুরনো এবং নতুন শিল্পীদের মাঝে একটা যোগসূত্র তৈরি করার চেষ্টা করছি। সেই লক্ষে  এখানে থাকছে প্রতি মাসেই নতুন নতুন গান।“ প্রিয় বাংলাদেশ” শিরোনামে প্রথম গান রিলিজ করা হয়েছে। যা গেয়েছেন বাংলাদেশের অগণিত গানের শিল্পী আগুন।  পরিশেষে আমরা, এখানে রিলিজ করবো ওয়েবসিরিজ এবং মুভি ।
লিস্টুলেট ডট কম’র দুই কর্মকর্তা বলেন, আমদের ভুল ত্রুটি আমরা কিভাবে সমাধান করতে পারি এবং আরও কি কি বিষয় গুলি এখানে যোগ করতে পারি এ জন্য আমাদের সোশ্যাল মিডিয়া পেজে লিখুন এবং কমেন্টস করে আমাদের জানান। আমরা সর্বাত্মক চেষ্টা করবো বিদেশে থাকা কষ্টের জীবন কে আর একটু কিভাবে সহজ করা যায়? 

https://www.listolet.com/en সাথেই থাকুন । আপনাদের ব্যবহারেই প্রাণ পাবে এই প্লাটফর্মের।

 

 

 

 

 

 

সাপ্তাহিক আজকাল
সাপ্তাহিক আজকাল
এই বিভাগের আরো খবর