শুক্রবার   ২৪ মে ২০২৪   জ্যৈষ্ঠ ৯ ১৪৩১   ১৬ জ্বিলকদ ১৪৪৫

নির্দিষ্ট সময়ের আগে আসা অভিবাসীদের বৈধতা দানের উদ্যোগ

সাপ্তাহিক আজকাল

প্রকাশিত : ০২:৫১ এএম, ১৮ মার্চ ২০২৩ শনিবার

রেজিস্ট্রি অ্যাক্ট সংশোধনে বিল আনছেন ডেমোক্র্যাটরা

 

আজকাল রিপোর্ট
যুক্তরাষ্ট্রে নির্দিষ্ট একটি সময়ের আগে আসা অবৈধ অভিবাসীদের বৈধতা দানের লক্ষ্যে ১৯২৯ সালে প্রণীত রেজিস্ট্রি অ্যাক্ট-এ আবারও একটি সংশোধনী আনার উদ্যোগ নিয়েছেন কংগ্রেসের ডেমোক্র্যাট সদস্যরা।  ‘রিনিউইং ইমিগ্রেশন প্রভিশনস অব ইমিগ্রেশন অ্যাক্ট অব ১৯২৯’ নামের প্রস্তাবিত এই বিলটি পাশ হলে অন্তত ৮ লাখ অবৈধ অভিবাসী নাগরিকত্ব লাভের সুযোগ পাবেন। বিলে কাট অব ডেট নির্ধারণ করা হচ্ছে ২০০০ সালকে। অর্থাৎ ২০০০ সাল পর্যন্ত অবৈধভাবে এদেশে প্রবেশ করা অভিবাসীরা এই সুযোগের আওতায় পড়বেন।
উল্লেখ্য, ১৯২৯ সালে প্রণীত এই রেজিস্ট্রি অ্যাক্টে ১৯২১ সাল পর্যন্ত অবৈধভাবে আসা অভিবাসীদের বৈধতা দানের বিধান করা হয়েছিল। ১৯৮৬ সালে এই অ্যাক্টে একটি সংশোধনী এনে ১৯৭২ সালের আগে পর্যন্ত আসা অবৈধদের বৈধতা দেয়া হয়েছিল। এখন আইনটিতে আরো একটি সংশোধনী এনে ২০০০ সালের আগে পর্যন্ত আসা অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে চান ডেমোক্র্যাটরা সদস্যরা। অর্থাৎ এ সময়ের আগে যারা অবৈধভাবে এ দেশে প্রবেশ করেছেন বা এ সময়ের আগ থেকে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তারাই গ্রীনকার্ডের জন্য আবেদন করতে পারবেন।
এটি পাশ হলে অভিবাসীরা প্রথমে গ্রীনকার্ডের জন্য আবেদন করতে পারবেন। তা পাবার ৫ বছর পর আবেদন করবেন সিটিজেনশীপের জন্য। ডেমোক্র্যাট দলীয় ৬ জন কংগ্রেস সদস্য এই রেজিস্ট্রি অ্যাক্ট সংস্কারের বিল আনছেন। তাদের মধ্য রয়েছেন নিউইয়র্ক থেকে নির্বাচিত কংগ্রেসওম্যান গ্রেস মেং ও এড্রিয়েনা এসপাইলাট।  বিলটির অন্যান্য স্পন্সররা হলেন ক্যালিফোর্নিয়ার লু কোরিএ, নরমা টরেস, জো লফগ্রীন ও ইলিনয়ের চুই গারসিয়া। তবে এ বিলটির ভবিষ্যৎ নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন। কংগ্রেসের লোয়ার নি¤œকক্ষ হাউজ অব রিপ্রেজেনটেটিভস এখন রিপাবলিকানদের দখলে। ইমিগ্রেশন বিরোধী রিপাবলিকানরা কোনভাবেই বিলটি পাশে সহায়তা করবে না বলেই মনে করেন সংশ্লিষ্টরা।