বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪   শ্রাবণ ৯ ১৪৩১   ১৮ মুহররম ১৪৪৬

গুগল ম্যাপসে বন্ধুকে লোকেশন জানাবেন যেভাবে

নিউজ ডেস্ক

সাপ্তাহিক আজকাল

প্রকাশিত : ১১:৪০ এএম, ৭ অক্টোবর ২০২৩ শনিবার

সুনির্দিষ্ট অবস্থান শেয়ার করার অপশন আছে গুগল ম্যাপসে। এর সবচেয়ে বড় সুবিধা হলো, ফোন করে বলতে হয় না- বাসস্ট্যান্ডে নেমে ডানে গিয়ে বাঁয়ে, তারপর আবার বাঁয়ে মোড় নিয়ে ডানে ফিরলে তিন বাড়ি পর যে দোকান আছে, সেখান থেকে উত্তরে ২০০ মিটার হাঁটলে চায়ের দোকান পাবেন, সেখানে আমার নাম বললে বাড়ি দেখিয়ে দেবে।- এর বদলে যার সঙ্গে অবস্থান শেয়ার করছেন, তিনি মানচিত্রে দেখে নিতে পারেন কোন দিকে মোড় নিয়ে কোন পথে এগোতে হবে। ম্যাপসে দেখানো নির্দেশনা ঠিকঠাক অনুসরণ করলে সহজে গন্তব্যে পৌঁছে যেতে পারেন তিনি।

আরেকটি বিষয় হলো, গুগল ম্যাপসে রিয়েল টাইম বা তাৎক্ষণিক অবস্থানও শেয়ার করা যায়। মনে করুন, আপনি শাহবাগ থেকে ফার্মগেট হয়ে কল্যাণপুরে যাবেন। যার সঙ্গে অবস্থান শেয়ার করবেন, তিনি দেখতে পাবেন আপনি কোন পথে এগোচ্ছেন, এখন আছেন কোথায়।

তাই দুটো কৌশলই আজকের এই আর্টিকেল থেকে জেনে রাখুন-

ম্যাপসে গন্তব্যের ঠিকানা শেয়ার করবেন যেভাবে:
আইফোন বা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগল ম্যাপস’ অ্যাপ খুলুন। যে অবস্থান শেয়ার করতে চান, সেটি খুঁজে বের করে ফোনের পর্দায় নির্দিষ্ট অবস্থানে কিছুক্ষণ ধরে রাখুন। ম্যাপসের আইকনের মতো পিন দেখাবে সেখানে। নিচের দিকে ওই জায়গার নাম বা ঠিকানায় ট্যাপ করুন। এরপর শেয়ার আইকনে ট্যাপ করুন। আইকনটি খুঁজে না পেলে মোর অপশন থেকে শেয়ার খুঁজে নিন।

এরপর যে অ্যাপের মাধ্যমে শেয়ার করতে চান, সেটি নির্বাচন করুন এবং শেয়ার করুন।

ম্যাপসে তাৎক্ষণিক অবস্থান শেয়ার করবেন যেভাবে:
গুগল ম্যাপস খুলে সাইন-ইন করে নিন। পর্দার ওপরের দিকে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করে ‘লোকেশন শেয়ারিং অপশন থেকে ‘শেয়ার লোকেশন বা ‘নিউ শেয়ার’ নির্বাচন করুন। কতক্ষণ আপনার রিয়েল টাইম অবস্থান শেয়ার করতে চান, তা নির্ধারণ করে দিন। আপনার গুগল কন্ট্যাক্টসের তালিকায় থাকা কারও সঙ্গে শেয়ার করতে পারেন, আবার লিংক কপি করে ই-মেইল, এসএমএস বা অন্য কোনো মাধ্যমেও পাঠাতে পারবেন।

নির্ধারিত সময়ের আগে রিয়েল টাইম লোকেশন শেয়ার করা বন্ধ করতে চাইলে ওপরের নিয়ম মেনে লোকেশন শেয়ারিংয়ে গিয়ে ‘স্টপ’ নির্বাচন করতে হবে।