শুক্রবার   ২৪ মে ২০২৪   জ্যৈষ্ঠ ৯ ১৪৩১   ১৬ জ্বিলকদ ১৪৪৫

ভারত তিস্তার পানি সরিয়ে নিচ্ছে!

সাপ্তাহিক আজকাল

প্রকাশিত : ০৩:১৯ এএম, ১৮ মার্চ ২০২৩ শনিবার

সত্যতা জানতে ঢাকার চিঠি

 

আজকাল ডেস্ক

তিস্তার পানি ভারত অন্যদিকে সরিয়ে নিচ্ছে বলে সংবাদমাধ্যমে যে রিপোর্ট ছাপা হয়েছে সেটির সত্যতা জানার জন্য দিল্লিতে চিঠি দিচ্ছে সরকার। এ বিষয়ে চিঠি পাঠানোর জন্য জয়েন্ট রিভার কমিশনের মেম্বারকে নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘে অনুষ্ঠিতব্য ওয়াটার সামিট উপলক্ষে আয়োজিত এক মাল্টিস্টেক হোল্ডার বৈঠক শেষে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এ কথা জানান।

তিনি বলেন, ‘কলকাতার এটি পেপাওে খবরটি আসার পরে সেটার ওপর বাংলাদেশি মিডিয়া নিউজ করেছে। আমি জেআরসি মেম্বারকে বলেছি ভারতের মেম্বারকে চিঠি দেওয়ার জন্য। কারণ, আমরা চাই তারা আনুষ্ঠানিকভাবে আমাদের বলুক।’

মিডিয়া রিপোর্টের ওপর কোনও কমেন্ট করবেন না জানিয়ে জাহিদ ফারুক বলেন, ‘আমরা তাদের একটি চিঠি দিচ্ছি। চিঠিটার উত্তর এলে বুঝতে পারবো সত্যি তারা পানি অন্যদিকে সরিয়ে নিচ্ছে নাকি নিচ্ছে না।

সমঝোতার ভিত্তিতে সমাধান

ভারতের সঙ্গে অভিন্ন নদী রয়েছে ৫৪টি। এগুলোর পানিবণ্টন সমস্যা সমাধান সমঝোতার ভিত্তিতে করতে হবে উল্লেখ করে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক জানান, ১২ বছর পর গত বছর তাদের সঙ্গে জেআরসি বৈঠক হয়েছে। সেখানে আমরা বলেছি, আমাদের সমস্যাগুলো সমাধান করতে হবে।

তিনি বলেন, ‘প্রথমে আমাকে নিশ্চিত করতে হবে ওই নদীগুলোকে বাঁচিয়ে রাখতে হলে যে পরিমাণ পানি দরকার সেটি যেন কেউ ব্যবহার না করে। এর বাড়তি পানি দুই দেশ বণ্টন করতে পারে। ভারত এটিতে সম্মত হয়েছে।’